জনপ্রতিনিধিদের সুযোগ-সুবিধা কমে যাচ্ছে

0

শহর ও ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধিদের কিছু সুযোগ-সুবিধা কমে যাচ্ছে। সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলররা তিন মাস বার্ষিক ছুটি পেতেন, এখন এক মাস পাবেন। ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্যরা দায়িত্ব পালনকালেই ভাতা পাবেন। পৌরসভা এবং জেলা পরিষদের মতো মেয়াদোত্তীর্ণ ইউপিতে প্রশাসক বসানো যেতে পারে।

এ ধরনের বিধান রেখে সরকার স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) এবং স্থানীয় সরকার (ইউনিয়ন কাউন্সিল) সংশোধনী আইন-২০২৩-এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এসব আইনের অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হতো। এখন তা পরিবর্তন করে তিন মাসে করা হচ্ছে। শপথ গ্রহণের ১৫ কার্যদিবসের মধ্যে প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে। সিটি করপোরেশন সচিবের পদ পরিবর্তন করে নির্বাহী কর্মকর্তা করা হচ্ছে।

এ ছাড়া পানি নিষ্কাশনের দায়িত্ব ওয়াসা থেকে সিটি করপোরেশনকে দেওয়া হয়েছে। এর আগে ওয়াসার কাছ থেকে সিটি করপোরেশনকে এই দায়িত্ব দেওয়া হয়েছিল।

মাহবুব হোসেন বলেন, সিটি করপোরেশনের মধ্যে ব্যক্তিমালিকানাধীন বা প্রাতিষ্ঠানিক মালিকানাধীন রাস্তা, পুকুর বা পুকুর থাকলে সেগুলো পরিষ্কার না রাখা হলে নির্দেশনা দেওয়া যেতে পারে। নির্দেশনা না মানলে জরিমানা হতে পারে। বিষয়টি আইনে যুক্ত করা হচ্ছে।

এখন একজন ওয়ার্ড কাউন্সিলরের পদ শূন্য হলে পাশের আরেক ওয়ার্ড কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়। সংশোধিত আইন অনুযায়ী এ ক্ষেত্রে দায়িত্ব দেওয়া হবে সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলরদের ওপর।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইউপি চেয়ারম্যান ও সদস্যরা নিয়মিত ভাতা পান। কিন্তু তারা যখন দায়িত্বে থাকবেন না, তখন তারা ভাতা পাবেন কি পাবেন না তা আইনে স্পষ্ট করে বলা হয়নি।

সংশোধিত আইনে বলা হয়েছে, যখন তারা দায়িত্ব পালন করবেন না, তখন তারা ভাতা পাবেন না। এখন পর্যন্ত ইউপিকে গেজেট জারির ৩০ দিনের মধ্যে অফিস নিতে হত, তাই শপথ নেওয়ার ১০ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে। নতুন আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ সচিবের পদ পরিবর্তন করে ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তা করা হচ্ছে।

শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ১২০ দিন

নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি আট দিন বাড়িয়ে ১২০ দিন করছে সরকার। এই ছুটি নারী কর্মীরা মা হওয়ার আগে এবং পরে তাদের ইচ্ছা অনুযায়ী নিতে পারেন। এ ধরনের বিধান রেখে বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন-২০২৩-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে নারী শ্রমিকরা ১৬ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পেতেন। এটি তিনি মা হওয়ার আগে এবং পরে মেলাতেন। এখন এটি ১২০ দিনে পরিবর্তন করা হচ্ছে। তিনি বলেন, আগে আইনে কোনো প্রতিষ্ঠানের অন্তত ২০ শতাংশ শ্রমিকের স্বাক্ষর বা সমর্থন না থাকলে ট্রেড ইউনিয়ন গঠন করা যেত না। এটা এখন শেয়ার করা হয়েছে. বলা হয়েছে, শ্রমিক সংখ্যা তিন হাজারের কম হলে মাত্র ২০ শতাংশ থাকবে। আর ৩ হাজারের বেশি হলে ১৫ শতাংশ শ্রমিকের সহায়তা লাগবে। যদি এটি কোম্পানির একটি গ্রুপ হয়, তাহলে ৩০ শতাংশ কর্মী চাইলে তারা এটি করতে পারে। এখন তা কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে।

এ ছাড়া পায়রা-কুয়াকাটা উন্নয়ন কর্তৃপক্ষ আইন নীতি এবং বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অধিগ্রহণ নিয়ন্ত্রণ) আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ও তৃতীয় টার্মিনালের জন্য মন্ত্রিসভায় ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *