নোয়াখালীতে মন্দিরে হামলা-লুটপাট : মালামালসহ ৪ গ্রেফতার

0

নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনীতে মন্দিরে হামলা ও লুটপাটের ঘটনায় চারজনকে আটক করেছে র‌্যাব। গ্রেফতারকৃত চারজন হলেন- মনির হোসেন ওরফে রুবেল (২৮), জাকের হোসেন ওরফে রাব্বি (২০), মো. রিপন (২১) ও নজরুল ইসলাম ওরফে সোহাগ (৩৮)।

রোববার রাতে ‌র‌্যাব-১১ এর একটি দল রাজধানীর ডেমরা, নারায়ণগঞ্জের বন্দর ও নোয়াখালীর বেগমগঞ্জে অভিযান চালিয়ে তাদের আটক করে। তাদের কাছ থেকে লুট হওয়া পূজার সামগ্রী জব্দ করা হয়েছে বলেও জানিয়েছে ।

ন্যাব জানায়, গ্রেফতারকৃতরা ১৫ অক্টোবর চৌমুহনী এলাকার শ্রী শ্রী রাধামাধব জিউর মন্দিরে হামলা ও লুটপাট চালায়।

সোমবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে চারজনকে আটকের কথা জানিয়ে সংবাদ সম্মেলন করেন র‌্যাব কর্মকর্তারা। সংগঠনের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, কুমিল্লায় সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে একদল স্বার্থান্বেষী ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর ও উসকানিমূলক তথ্য ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অপচেষ্টা চালাচ্ছে। . এর পর কিছু ভিডিও ফুটেজ বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এ ঘটনায় নোয়াখালীর বেগমগঞ্জ থানায় একাধিক মামলা হয়েছে। হামলাকারী ও লুটপাটকারীদের চিহ্নিত করে গ্রেফতার এবং জড়িতদের গ্রেপ্তারে নজরদারি বাড়াচ্ছে র‌্যাব।

উদ্ধারকৃত বিষয়বস্তু – সমসাময়িক

সাতটি পিতলের মূর্তি, তিন বাক্স সিদুর, ২০টি প্রদীপের বাক্স, ২টি ধূপকাঠি, ৫টি প্রদীপের ফুলদানি, ২টি হাতের ঘণ্টা, ১০টি স্ট্যান্ড-আপ মোছা প্রদীপ, ১টি কুলা, ৫টি পাঁচ পাতার পল্লব, ১ টাকা মূল্যের ৫৫০টি মুদ্রা। আটক চারজনের কাছ থেকে উদ্ধার করা হয়েছে। , ১১টি চশমা, ৫টি বাসন, ৬টি জগ, ৪টি ইমিটেশন নেকলেস এবং ২টি নেকলেস, ৬টি ইমিটেশন ব্রেসলেট, ৬ জোড়া ইমিটেশন কানের দুল, ১টি ইমিটেশন চেইন, ১২টি বিভিন্ন ধরনের চুলের কাঁকড়া, 8টি নেইল পলিশ, ১টি পিতলের কানের দুলের সেট৷ মঙ্গলসূত্র, ১টি আগরবাতি ফুলদানি, ১টি পিতলের ডাব, ১টি ওম, ২টি কসন, ১ সেট আকমন পাত্র, নগদ ৩০৫ টাকা এবং ৪০টি পিতলের তৈরি বিভিন্ন সামগ্রীর ভাঙা ও অসম্পূর্ণ অংশ উদ্ধার করা হয়েছে। মন্দিরে হামলার সময় মনির হোসেন ওরফে রুবেলের ভেস্ট ও লুঙ্গিও জব্দ করা হয়।

আটকদের জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে কমান্ডার মঈন বলেন, গ্রেফতারকৃত রুবেল, রাব্বি ও রিপন সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক বক্তব্য দিয়ে হামলার সঙ্গে সরাসরি জড়িত ছিল। হামলার পর তিনজন মিলে মন্দির থেকে দুটি বস্তায় ভরে পিতলের পূজার জিনিসপত্র ও অন্যান্য মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়ে যায়। গ্রেফতারকৃত সোহাগের সাথে যোগসাজশে ধাতব বস্তুগুলোকে রূপান্তর করে বিক্রি করার পরিকল্পনা করেছিল তারা। মন্দিরে মালামাল লুটপাটের ভিডিও ফুটেজ রুবেলের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

র‌্যাব কর্মকর্তারা জানান, আটক চারজন বাস ও ট্রাকের হেলপারসহ বিভিন্ন পেশার সঙ্গে জড়িত। এর মধ্যে রুবেলের বিরুদ্ধে বেগমগঞ্জ থানায় চুরি ও ছিনতাইয়ের একটি মামলা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *