জর্জিয়ায় তুমুল বিক্ষোভ, যে কারণে ইউক্রেনের সাথে তুলনা করা হয়েছে

0

পূর্ব ইউরোপীয় ও পশ্চিম এশিয়ার দেশ জর্জিয়ায় একটি আইনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ চলছে। রাজধানী তিবিলিসিতে বিক্ষোভের দ্বিতীয় রাতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে। সংসদের সামনে থেকে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। আহত হন বহু মানুষ।

নতুন আইনের ফলে ইউরোপ-পন্থী এনজিও এবং মিডিয়া বিপদে পড়তে পারে। ২০ শতাংশের বেশি বৈদেশিক অর্থায়ন থাকলে তাকে ‘বিদেশি এজেন্ট’ বলা যেতে পারে।

সাবেক সোভিয়েত রাষ্ট্র জর্জিয়ার পরিস্থিতিকে ইউক্রেন যুদ্ধ শুরুর আগের পরিস্থিতির সঙ্গে তুলনা করা হচ্ছে। বিক্ষোভকারীদের অনেকেই ‘সোভিয়েত রাশিয়ায় ফিরে আসবেন না’ লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

ইউরোপিয়ান কাউন্সিল অন ফরেন রিলেশনস (ইসিএফআর), একটি থিঙ্ক ট্যাঙ্ক বলছে যে জর্জিয়ার ক্ষমতাসীন জোটের দলগুলো রাশিয়াপন্থী। গত ১৮ মাসে গৃহীত বিভিন্ন পদক্ষেপ বিশ্লেষণ করে তারা এ কথা বলেন। এই রুশপন্থী অবস্থানকে প্রাক্তন প্রধানমন্ত্রী এবং ধনকুবের ব্যবসায়ী বিডজিনা ইভানিশভিলি, ক্ষমতাসীন জোটের প্রধান দল, জর্জিয়ান ড্রিম পার্টির নেতা দ্বারা দৃঢ়ভাবে সমর্থিত।

থিংক এর মতে, জর্জিয়ার পরিস্থিতি ২০১৪ এবং ২০২২ সালে ইউক্রেনের পরিস্থিতির সাথে খুব মিল। ২০০৮ সালে, জর্জিয়ার দুটি প্রদেশ, দক্ষিণ ওসেটিয়া এবং আবখাজিয়া, সংঘর্ষের মাধ্যমে স্বাধীনতা দাবি করেছিল। এর পেছনে রাশিয়ার জ্বালানির অভিযোগ রয়েছে। রাশিয়াও সে সময় কয়েক দিনের জন্য জর্জিয়া আক্রমণ করেছিল। এগুলোর ভিত্তিতে ইসিএফআর বলছে, জর্জিয়া ও ইউক্রেনে আগ্রাসন রাশিয়ার একই সাম্রাজ্যবাদী প্রকল্পের অংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *