আজ থেকে ট্রেনের টিকিট কিনতে জাতীয় পরিচয়পত্র লাগবে

0

ট্রেনের টিকিট কিনতে আজ বুধবার থেকে জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদ লাগবে। বিদেশি নাগরিকরা তাদের পাসপোর্ট দেখিয়ে ট্রেনের টিকিট কিনতে পারেন।

আজ সকাল সাড়ে ৮টায় কমলাপুর রেলস্টেশনে রেলমন্ত্রী নুরুল ইসলাম এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, জাতীয় পরিচয়পত্র বা জন্ম শংসাপত্র যাচাইয়ের মাধ্যমে আন্তঃনগর ট্রেনের টিকিট কাটতে হবে। পয়েন্ট অব সেল (পিওএস) মেশিনের মাধ্যমে টিকিট যাচাই করবেন রেলের কর্মকর্তারা। অন্যের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে কেউ ভ্রমণ করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

রেল এই ব্যবস্থাকে ‘টিকিট যারে যজ্ঞ তারে’ বলে। টিকিট কালোবাজারি বন্ধ ও স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার সরকারি উদ্যোগের অংশ এটি।

বর্তমানে আন্তঃনগর ট্রেনের সিটের অর্ধেক টিকিট অনলাইনে বিক্রি হয়। একজন যাত্রী রেলওয়ে ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট খুলে সর্বোচ্চ চারটি টিকিট বুক করতে পারেন। অ্যাকাউন্ট খুলতে NID এবং ফোন নম্বর প্রয়োজন। তবে এসব নম্বরের সত্যতা যাচাইয়ের কোনো সুযোগ নেই। তাই একই ব্যক্তি একাধিক অ্যাকাউন্ট খুলে কালোবাজারে টিকিট বিক্রি করছেন বলে অভিযোগ রয়েছে। এটি ঠেকাতে নির্বাচন কমিশনের সঙ্গে এনআইডি যাচাইয়ের চুক্তি করেছে রেল। তাই কেউ একাধিক অ্যাকাউন্ট খুলতে পারবে না।

পয়েন্ট অফ সেলস (পিওএস) মেশিনের সংযোজন সহ ট্রেনের টিকিট চেকিংয়ে পরিবর্তন এসেছে। টিকিটবিহীন যাত্রীদের ট্রেনের ভিতরে তাত্ক্ষণিক POS মেশিন টিকিট দেওয়া হবে। পেমেন্ট অনলাইন এবং নগদে করা যেতে পারে. রেলের আয় বাড়বে বলে আশা করছে। পিওএস মেশিন টিকিট জাল কিনা তা শনাক্ত করবে।

টিকিট অনলাইনে ফেরত দেওয়া যেতে পারে। নতুন ব্যবস্থায় অনলাইনে টিকিটের টাকা ফেরত পাওয়া যাবে। ১২ থেকে ১৮ বছর বয়সী যাত্রীরা তাদের পিতামাতার NID দিয়ে টিকিট কিনতে পারবেন। তবে যার এনআইডি তার সাথে সম্পর্কিত তাকে জন্ম নিবন্ধন সনদের ফটোকপি দেখাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *