আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

0

দেশের কল্যাণ, ইহকাল ও পরকালের শান্তি কামনা করে শেষ মোনাজাতের মধ্য দিয়ে মাওলানা জুবায়েরের অনুসারীদের আয়োজনে ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হলো। শেষ প্রার্থনায়, আত্মশুদ্ধি এবং নিজের পাপের ক্ষমা ছাড়াও, কেউ উভয় হাত তুলে সর্বশক্তিমান আল্লাহর দরবারে রহমতের প্রার্থনা করে। এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত হয়ে ওঠে।

মোনাজাত পরিচালনা করেন বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় আলেম, বাংলাদেশের কাকরাইল মসজিদের ইমাম মাওলানা মুহাম্মদ জুবায়ের। তিনি ৯:৫৮ এ প্রার্থনা শুরু করেন এবং ১০:২২ এ শেষ করেন। তিনি আরবি ও বাংলা ভাষায় নামাজ পরিচালনা করেন। ২২ মিনিটের দীর্ঘ প্রার্থনায়, মাওলানা জুবায়ের প্রথম ৯ মিনিট পবিত্র কোরআনে উল্লেখিত দোয়ার আয়াতগুলি তেলাওয়াত করেন। শেষ ১৩ মিনিট তিনি বাংলা ভাষায় দোয়া করেন।

মোবাইল ফোন ও স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সম্প্রচারের কারণে দেশ-বিদেশের লাখ লাখ মানুষ একসঙ্গে আল্লাহর দরবারে হাত তুলেছেন। আজ আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী, গাজীপুর, উত্তরা ও আশপাশের সব শিক্ষা প্রতিষ্ঠান, কলকারখানা, মার্কেট, দোকানপাট ও অফিস বন্ধ রয়েছে।

সকাল ৯টার আগেই ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মাঠের আশপাশের রাস্তায়, গলিতে ও বিভিন্ন ভবনের ছাদে অবস্থান নেন মুসল্লিরা। ইজতেমাস্থলে পৌঁছাতে না পেরে কামারপাড়া সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে দাঁড়িয়ে নামাজ শেষ করেন কয়েক লাখ মানুষ।

চারদিন বিরতির পর আগামী ২০ জানুয়ারি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *