বাংলাদেশ-জিসিসি সমঝোতা সই।ছয় আরব দেশের সঙ্গে জ্বালানি ও খাদ্য নিরাপত্তায় সহযোগিতা বাড়ানোর আশা

0

উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) এবং বাংলাদেশের মধ্যে অংশীদারিত্ব সংলাপের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে জ্বালানি ও খাদ্য নিরাপত্তা, জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবেলা, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিসহ ছয়টি তেলসমৃদ্ধ আরব দেশের জোটের সঙ্গে বাংলাদেশের সহযোগিতার পথ তৈরি হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং জিসিসি মহাসচিব নায়েফ ফালাহ এম আল-হাজরাফ গতকাল বাহরাইনের রাজধানী মানামায় মানামা ডায়ালগ-২০২২-এর ফাঁকে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। সমঝোতা স্মারক স্বাক্ষরের সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত নজরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, বাহরাইন এবং ওমান জিসিসির সদস্য। গত বছর, বাংলাদেশ সরকার রিয়াদ-ভিত্তিক জিসিসি সচিবালয়ের সাথে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর উদ্যোগ নেয়, যা এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে একটি কাঠামো পেয়েছে। রিয়াদ থেকে বাংলাদেশ দূতাবাসের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এবং জিসিসির মহাসচিব দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী জিসিসি মহাসচিবকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান এবং তিনি তা গ্রহণ করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, ‘বাংলাদেশ ও জিসিসির মধ্যে চুক্তি স্বাক্ষরের ফলে জ্বালানি নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হয়েছে। আমরা আশা করি এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশ-জিসিসি সম্পর্ক জোরদারের লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

জিসিসি মহাসচিব নায়েফ ফালাহ এম আল-হাজরাফ এই সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন এবং বলেন, ‘সমঝোতা স্মারকটি সহযোগিতার প্রচারে এবং যৌথ কর্ম পরিকল্পনা, যৌথ ওয়ার্কিং গ্রুপ এবং কারিগরি গ্রুপ, যৌথ বাণিজ্যের সুযোগ সৃষ্টির জন্য একটি আইনি কাঠামো হিসেবে কাজ করবে। দুই পক্ষের মধ্যে বিভিন্ন সেক্টরে কাউন্সিল।

আবদুল মোমেন বলেন, ‘জিসিসি দেশগুলোতে কর্মরত প্রায় ৫০ লাখ বাংলাদেশি অভিবাসী জিসিসি ও বাংলাদেশের অর্থনীতিতে বিরাট অবদান রাখছে। এই দেশগুলিতে আরও দক্ষ অভিবাসী শ্রমিক নিয়োগের আরও সুযোগ রয়েছে। রেমিটেন্স বাংলাদেশের বৈদেশিক মুদ্রার অন্যতম উৎস। তবে মানি লন্ডারিং বা অবৈধ উপায়ে টাকা পাঠানো বাংলাদেশ ও জিসিসি দেশগুলোর অর্থনীতির জন্য ক্ষতিকর। আমি জিসিসিকে মানি লন্ডারিং এবং অবৈধ রেমিট্যান্স বন্ধে একসঙ্গে কাজ করার আহ্বান জানাই।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ‘খাদ্য নিরাপত্তা সব দেশের জন্য অভিন্ন অগ্রাধিকার। বাংলাদেশের অর্থনীতি কৃষিভিত্তিক এবং আমরা খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। বাংলাদেশ জিসিসি সদস্য দেশ ও বাংলাদেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করতে ইচ্ছুক।

বাংলাদেশ বিশ্বের বিভিন্ন দেশে তৈরি পোশাক, পাট, চামড়াজাত পণ্য, চা ও ওষুধ রপ্তানি করে। ধান, সবজি ও স্বাদু পানির মাছ উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান তৃতীয়। বর্তমানে বাংলাদেশ জিসিসি দেশগুলোতে অনেক পণ্য রপ্তানি করছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, জিসিসি বাজারে বাংলাদেশের মানসম্পন্ন পণ্যের রপ্তানি আরও বাড়ানোর সুযোগ রয়েছে। তিনি জিসিসির সাথে একটি অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করার কথা বিবেচনা করার জন্য বাংলাদেশকে অনুরোধ করেন।

বাংলাদেশ প্রায় ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “রোহিঙ্গাদের জন্য রাজনৈতিক ও মানবিক সহায়তার জন্য বাংলাদেশ জিসিসি সদস্য দেশগুলোর কাছে কৃতজ্ঞ।” বাংলাদেশ এই সমস্যার কারণ এবং মিয়ানমারে তাদের নিরাপদ প্রত্যাবর্তনের জন্য জিসিসির সহযোগিতা কামনা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *