ডিপো কর্তৃপক্ষ নিহতদের পরিবারকে ১০ লাখ টাকা করে দেবে

0

অগ্নিকাণ্ডে নিহত প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছেন চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোর মালিক। এছাড়া দুর্ঘটনায় আহত প্রত্যেককে ৬ লাখ টাকা এবং আহত প্রত্যেককে ৪ লাখ টাকা দেওয়ার ঘোষণা করা হয়েছে।

রোববার রাতে বিএম কন্টেইনার ডিপোর মালিক অবসরপ্রাপ্ত মেজর ডিআইজি প্রিজন শামসুল হায়দার সিদ্দিকী বিষয়টি নিশ্চিত করেছেন। বিএম ডিপো নেদারল্যান্ডস এবং বাংলাদেশের একটি যৌথ উদ্যোগ।

বাংলাদেশ পক্ষের মালিক হলেন চট্টগ্রামের দুই ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান ও মুজিবুর রহমান। তারা আমার ভাই. ব্যবসায়ী মোস্তাফিজুর রহমানের কোম্পানি স্মার্ট গ্রুপের জিএম হিসেবে কাজ করছেন শামসুল হায়দার সিদ্দিকী।

শামসুল হায়দার বলেন, ডিপোর ৯০ শতাংশ কনটেইনার তৈরি পোশাক রপ্তানির অপেক্ষায় এবং ১০ শতাংশ ছিল খাবার। বাইরে ডিপোর ভেতরে কিছু কেমিক্যালের পাত্র ছিল। এটি আল-রাজি কেমিক্যাল লিমিটেডের মালিকানাধীন। মজিবুর রহমানের মালিকানাধীন।

সংস্থাটি আরও বলেছে যে অগ্নিকাণ্ডে নিহত কর্মচারীদের পরিবারে যদি সন্তান থাকে তবে তারা প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত পরিবারকে কর্মচারীর সমান অর্থ প্রদান করা হবে। এছাড়া নিহতের পরিবারে কোনো উপার্জনক্ষম সদস্য থাকলে তাদের চাকরির ব্যবস্থা করা হবে।

এদিকে, এ ঘটনায় এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়। আগুন লাগার প্রায় ২৩ ঘণ্টা অতিবাহিত হলেও এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২৫টি দল নিরলসভাবে কাজ করছে। সেনাবাহিনীর রয়েছে প্রায় দুইশ’ জনের একটি দল। রাত ১০টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে জানিয়েছে সেনাবাহিনী।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী উপ-পুলিশ পরিদর্শক (এএসআই) মো. আলাউদ্দিন বলেন, নিহতদের মধ্যে সাতজন ফায়ার সার্ভিসের কর্মী। আগুন নেভাতে গিয়ে তাদের প্রাণ  গেছে। এছাড়া অন্তত ২০ জন দমকলকর্মীসহ ২০জন আহত হয়েছেন। তাদের বেশির ভাগই চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। নিখোঁজ রয়েছে আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *