বাংলাদেশ জলবায়ুর ভয়াবহ পরিণতির মুখোমুখি হতে পারে: রাষ্ট্রপতি

0

রাষ্ট্রপতি বলেন, ভৌগোলিক অবস্থান ও ভূতাত্ত্বিক গঠন, বৈশ্বিক উষ্ণতা এবং তীব্র বৈশ্বিক আবহাওয়ার কারণে বাংলাদেশকে ভয়াবহ জলবায়ুগত পরিণতির সম্মুখীন হতে পারে। আব্দুল হামিদ।

বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণা ও প্রতিবেদনের উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে বাংলাদেশ তার স্থলভাগের এক তৃতীয়াংশ হারাতে পারে। মালদ্বীপ পুরোপুরি অদৃশ্য হয়ে যেতে পারে। ভারত ও পাকিস্তানের বন্যা সমভূমি স্থায়ীভাবে প্লাবিত হতে পারে, এই অঞ্চলের লক্ষ লক্ষ লোককে বাস্তুচ্যুত করতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দক্ষিণ এশিয়ায় জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, অমৌসুমি বৃষ্টিপাত, হিমালয়ের হিমবাহের দ্রুত গলন এবং শুষ্ক মৌসুমে উচ্চ তাপমাত্রার খরার কারণে আকস্মিক বন্যার আশঙ্কা সত্ত্বেও বাংলাদেশে খাদ্য নিরাপত্তার অনেক উন্নতি হয়েছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন এবং খাদ্য নিরাপত্তা একটি দীর্ঘস্থায়ী সমস্যা। বৈশ্বিক উষ্ণায়নের বিরূপ প্রভাব কমাতে কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজন এবং সেগুলো এখনই প্রয়োজন।

রাষ্ট্রপতি হামিদ বলেন, কার্বন নিঃসরণ কমাতে প্রতিটি জাতির ভূমিকা রয়েছে। উন্নত দেশগুলিকে অবশ্যই গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করার প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে হবে এবং জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট সমস্যাগুলি মোকাবেলায় পর্যাপ্ত অতিরিক্ত সংস্থান সরবরাহ করতে হবে।

“আমি আশা করি যে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে ঐতিহাসিকভাবে উচ্চ গ্রীনহাউস গ্যাস নির্গমনকারী, বহুজাতিক, উন্নয়ন অংশীদার, বিজ্ঞানী, মিডিয়া, নীতিনির্ধারক এবং সুশীল সমাজ, এই ক্ষতি মোকাবেলায় সাহায্য করার জন্য এগিয়ে আসবে।

তিনি বলেন, কথাগুলোকে কাজে লাগাতে হবে এবং খাদ্য নিরাপত্তায় বৈশ্বিক উষ্ণায়নের বিরূপ প্রভাব মোকাবেলায় ব্যাপক ও সমন্বিত পদক্ষেপ নিতে হবে। এটি একটি বৈশ্বিক সমস্যা, যার জন্য একটি বৈশ্বিক উদ্যোগ প্রয়োজন। জলবায়ু পরিবর্তনের কোনো সীমানা নেই। কৌশল বাস্তবায়নে বিলম্ব করা যাবে না। সান্ত্বনামূলক প্রতিশ্রুতি, বড় বড় বক্তৃতা, আকর্ষণীয় স্লোগান এবং উল্লেখযোগ্য কাগজপত্রের উপস্থাপন সমস্যা দূর করার জন্য যথেষ্ট নয়।

রাষ্ট্রপতি উচ্চ ফলনশীল, বন্যা, খরা ও লবণাক্ততা-সহনশীল ফসলের জাত উদ্ভাবনে গবেষণাকে আরও এগিয়ে নিতে গবেষক, বিজ্ঞানী ও বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

আখতারুজ্জামান, বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) মহাসচিব ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর পেট্রি তালাস, সিসিএফএস সদস্য। থিয়েরি হুলিন, ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) বাংলাদেশের প্রতিনিধি রবার্ট ডগলাস সিম্পন এবং ঢাবি প্রো-ভিসি প্রফেসর এএসএম মাকসুদ কামাল বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *