আজ পবিত্র শবেকদর

0

পবিত্র লাইলাতুল কদর বা শবেকদরের রাত আজ বৃহস্পতিবার। পবিত্র কোরআনে সূরা কদরে এ রাতকে হাজার মাসের চেয়ে উত্তম ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, আমি একে (পবিত্র কোরআন) শবকদরে নাজিল করেছি।

হজরত উবাদাহ ইবনে সামেদ (রা.) থেকে বর্ণিত একটি হাদিস থেকে জানা যায়, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কদরের রাত রমজানের শেষ দশ রাতে। তবে অধিকাংশ আলেমদের মতে, শবেকদর হল ২৬শে রমজানের দিবাগত রাত।

সূরা কদরে বলা হয়েছে, কদরের রাতে জিব্রাইল (আ.) আল্লাহর মাটিতে নেমে আসেন। সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত শান্তির সকল দরজা খোলা থাকে। শেষ আয়াতে বলা হয়েছে- ‘এই নিরাপত্তা যা থাকে ভোর পর্যন্ত।’ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সাথে এবং আল্লাহর কাছ থেকে প্রতিদান পাওয়ার উদ্দেশ্যে কদরের রাতে ইবাদাতে দাঁড়ায়, তার সমস্ত গুনাহ মাফ করে দেওয়া হয়।’

সূরা আন-কদর অনুসারে, হজরত মুহাম্মদ (সা.)-এর সাহাবায়ে কেরাম অভিযোগ করেছিলেন যে, পূর্ববর্তী নবী (সা.)-এর অনুসারীরা বেশি দিন বেঁচে ছিলেন এবং ইবাদত করার বেশি সুযোগ পেয়েছেন। রাসুলুল্লাহ (সা.) তাদের দুঃখে চিন্তিত ছিলেন। এ প্রেক্ষাপটে নাযিলকৃত সূরা কদরে শবেকদরের রাতকে হাজার মাসের চেয়ে উত্তম বলে ঘোষণা করা হয়েছে।

পবিত্র শবেকদর উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীসহ বিশ্বের সকল মুসলমানকে শুভেচ্ছা ও মঙ্গল কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *