রাশিয়ার তেল, গ্যাস ও কয়লার ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র

0

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে রাশিয়ার তেল, গ্যাস ও কয়লা আমদানির ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছেন। মঙ্গলবার তিনি এ নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

জো বাইডেন বলেন যে এই পদক্ষেপ “আমেরিকান জনগণের দ্বারা পুতিনের নেতৃত্বের জন্য একটি বড় ধাক্কা।” আমরা পুতিনের যুদ্ধ ভর্তুকির অংশ হব না।

গ্যাসের দামের তীব্র বৃদ্ধি সত্ত্বেও এই পদক্ষেপকে মার্কিন যুক্তরাষ্ট্রে দ্বিদলীয় রাজনীতিবিদদের পূর্ণ সমর্থন রয়েছে।

ইতিমধ্যে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) শক্তির উপর রাশিয়ার নির্ভরতা কমাতে একটি রূপরেখা তৈরি করেছে। সেই পরিকল্পনার অংশ হিসেবে এ বছর রাশিয়া থেকে গ্যাস আমদানি দুই-তৃতীয়াংশ কমানো হবে। এবং ২০৩০ সালের আগে চাহিদা শেষ  হয়ে যাবে।

ইইউ মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে তারা এই বছর রাশিয়ান গ্যাস আমদানি দুই-তৃতীয়াংশ কমিয়ে দেবে। আর ২০৩০ সালের আগেই তেল ও গ্যাস আমদানির সামগ্রিক চাহিদা শেষ হয়ে যাবে।

ইইউ আরও বলেছে যে তারা রাশিয়ার বাইরের অন্যান্য সরবরাহকারীদের থেকে পাইপলাইন এবং উচ্চতর এলএনজি গ্যাস আমদানি করে তার গ্যাস সরবরাহকে বৈচিত্র্যময় করে রাশিয়ান গ্যাসের উপর নির্ভরতা কমানোর পরিকল্পনা করছে।

ইউরোপীয় ইউনিয়ন তার প্রাকৃতিক গ্যাসের চাহিদার প্রায় ৪০ শতাংশের জন্য রাশিয়ার উপর নির্ভরশীল। রাশিয়া প্রতি বছর ইউরোপীয় ইউনিয়নের তেল আমদানির ২৭ শতাংশের জন্য দায়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *