লুট হওয়া দুই হাজারের বেশি অস্ত্র এখনো উদ্ধার হয়নি

0

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় দুর্বৃত্তরা সারাদেশে চার শতাধিক থানা ও ফাঁড়িতে হামলা চালিয়ে প্রায় ৬ হাজার অস্ত্র লুট করে। উদ্ধার করা হয়েছে প্রায় চার হাজার অস্ত্র। তবে এখনো দুই হাজারের বেশি অস্ত্র উদ্ধার করা সম্ভব হয়নি। এছাড়া বিভিন্ন বোরের তিন লাখের বেশি গুলি এখনো দুর্বৃত্তদের কাছে রয়ে গেছে। এসব অস্ত্র ও গুলি উদ্ধারে আজ বুধবার থেকে যৌথ অভিযান শুরু করতে যাচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী।

মঙ্গলবার পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো অস্ত্র ও গোলাবারুদ লুট ও উদ্ধারের সাম্প্রতিক পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, ৫ আগস্ট ও পরে ৭ দশমিক ৬২ মিমি বোরের ১ হাজার ১৪৭টি চাইনিজ রাইফেল লুট করা হয়েছে। এর মধ্যে ৮০৯টি উদ্ধার করা হয়েছে। ৩৩৮ উদ্ধার হয়নি। একই বোরের ১০টি বিডি রাইফেল লুট করা হয়। এর মধ্যে ৯টি উদ্ধার করা হয়েছে। একই বোরের ২৫১টি এসএমজি লুট করা হয়েছে। ১৮৫ উদ্ধার করা হয়েছে, ৬৬ উদ্ধার হয়নি। একই বোরের ৩২টি চাইনিজ এলএমজি লুট করা হয়েছে। ২১টি উদ্ধার হয়েছে। লুট করা হয় ১,৫৫৬ ৭.৬২ বোর এবং ৯ এমএম পিস্তল। এর মধ্যে উদ্ধার করা হয়েছে ৭০৭টি। ৩৩  নয়টি এমএম এসএমজি লুট করা হয়েছে। ৩২টি উদ্ধার করা হয়েছে। লুট হয়েছে ২ হাজার ১৯০টি ১২ বোরের শটগান। উদ্ধার হয়েছে ১ হাজার ৫৬৮টি।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, বিভিন্ন বোরের মোট ৬ লাখ ৬ হাজার ৭৪২টি গুলি লুট হয়েছে। এর মধ্যে উদ্ধার হয়েছে ২ লাখ ৮৬ হাজার ৮২টি গুলি। উদ্ধার হয়নি ৩ লাখ ২০ হাজার ৬৬০ গুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *