সংযুক্ত আরব আমিরাতের অবৈধ প্রবাসীদের জন্য সুখবর

0

সংযুক্ত আরব আমিরাত সরকার অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা দিয়েছে। দেশটিতে সাধারণ ক্ষমার আওতায় ভিসা ছাড়া অবৈধ অভিবাসীরা বৈধ হওয়ার বা দেশে ফেরার সুযোগ পাবে। প্রবাসীরা আজ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত সাধারণ ক্ষমা ঘোষণার সুবিধা নিতে পারেন। অফিস যথারীতি আগামীকাল সোমবার খুলবে কারণ আমিরাতে গতকাল শনিবার এবং আজ রবিবার ছুটির দিন রয়েছে।

অনিয়মিত/অনথিভুক্ত/অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশি যাদের ভিসার মেয়াদ ইতিমধ্যেই শেষ হয়ে গেছে তারা এই সাধারণ ক্ষমা পাবেন। দুবাই ভিসাধারীদের আল-আবির ইমিগ্রেশনে যেতে হবে এবং অন্যান্য আমিরাতের ভিসাধারীদের তাদের নিজ নিজ প্রাদেশিক অভিবাসনে যেতে হবে সাধারণ ক্ষমা পরিষেবা পেতে। তাদের সংশ্লিষ্ট অভিবাসন নির্দেশাবলী অনুযায়ী সংযুক্ত আরব আমিরাত সরকার অনুমোদিত টাইপিং তাশিল/আমের সেন্টারে যেতে হবে।

দেশে প্রবেশের জন্য বহির্গমন পারমিট পেতে দূতাবাস/কনস্যুলেট থেকে আসল পাসপোর্ট এবং ট্রাভেল পারমিট প্রয়োজন। সাধারণ ক্ষমার মেয়াদে ভিসা ছাড়া থাকার জন্য কাউকে জরিমানা দিতে হবে না। তবে নথি প্রক্রিয়াকরণের জন্য নির্ধারিত ফি দিতে হবে।

যারা অবৈধভাবে সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করেছেন তারা সংশ্লিষ্ট দেশের পাসপোর্ট/বাংলাদেশি/ভিসার প্রমাণ এবং পূর্ববর্তী ভিসার তথ্য প্রদান করে কনস্যুলেট/দূতাবাস থেকে ভ্রমণের অনুমতি সংগ্রহ করে সংশ্লিষ্ট অভিবাসন থেকে প্রস্থান পারমিট পেতে পারেন। ভিসা নিয়মিতকরণ এবং দেশে প্রবেশের পর বহির্গমন পারমিটের জন্য নির্ধারিত ফি প্রদান করতে হবে। প্রস্থান পারমিট প্রাপ্তির পর ১৪ দিনের জন্য বৈধ হবে।

বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন জানান, সংশ্লিষ্ট ইমিগ্রেশনে বায়োমেট্রিক্স স্ক্যান করার পর বহির্গমন পারমিট দেওয়া হবে।

তিনি বলেন, সংশ্লিষ্ট ইমিগ্রেশনে ভিসার রেকর্ড চেক করার পর যদি কেউ পলাতক/তামিম (নিয়োগকর্তার কাছ থেকে পালিয়ে থাকেন, তাহলে দেশে যেতে ভিসা নিয়মিত করতে একটি এক্সিট পারমিট বা পুলিশ রিপোর্টের প্রয়োজন হবে। .

যাইহোক, সাধারণ ক্ষমার সময়কালে প্রস্থান পারমিট নিয়ে দেশে প্রবেশের উপর কোন নিষেধাজ্ঞা/নিষেধাজ্ঞা থাকবে না। সাধারণ ক্ষমা সুবিধা পেতে আদালত থেকে ছাড়পত্র প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *