খালেদা জিয়ার হার্টে পেসমেকার বসানো হলো

0

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার হার্টে পেসমেকার বসানো হয়েছে। রোববার রাজধানীর এভারকেয়ার হাসপাতালে এটি সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ডাঃ এ জেড এম জাহিদ হোসেন।

জাহিদ হোসেন বলেন, বেগম খালেদা জিয়ার জন্য গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শে গতকাল বিকেল ৪টায় ম্যাডামের হার্টে সফলভাবে স্থায়ী পেসমেকার বসানো হয়েছে। বর্তমানে তাকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। ‘

খালেদা জিয়া এখন শন্কামুক্ত কিনা ৭২ ঘণ্টা পর বলা যাবে ডাঃ জাহিদ।

চিকিত্সকরা বলেছেন যে পেসমেকার এমন এক ধরণের যন্ত্র যা অনিয়মিত হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করে। এটি নিয়মিত হার্টের ছন্দে সাহায্য করে। হৃৎপিণ্ড ঠিকমতো স্পন্দিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করে।

খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক জানান, খালেদা জিয়ার আগে থেকেই হার্টের সমস্যা ছিল। হার্টে একটি ব্লক ছিল, এবং একটি স্টেন্ট স্থাপন করা হয়েছিল। এদিকে গত শুক্রবার গভীর রাতে হঠাৎ তার হৃদযন্ত্র বন্ধ হয়ে যায়। এরপর গভীর রাতে তাকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এর বাইরে খালেদা জিয়ার অন্যান্য সমস্যাও প্রকট হয়ে ওঠে। সম্পূর্ণ চেকআপ এবং সবকিছু পর্যালোচনা করার পর মেডিকেল বোর্ডের সিদ্ধান্তে একটি পেসমেকার বসানো হয়।

এর আগে হঠাৎ করে শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় খালেদা জিয়াকে গত শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে অ্যাম্বুলেন্সে করে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তাকে সিসিইউতে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়।

এদিকে বিএনপি চেয়ারপারসনের সুস্থতা কামনায় ঢাকাসহ দেশের সব মহানগর ও জেলায় দোয়া মাহফিলের আয়োজন করেছে বিএনপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *