আজ দুদকে হাজির না হলে সুযোগ হারাবেন বেনজির

0

ঘুষ ও দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদ অর্জনের অভিযোগে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন কমিশনে (দুদক) তলব করা হয়েছে। সে অনুযায়ী আজ তার দুদকে হাজির হওয়ার দিন। দ্বিতীয়বার সুযোগ পেয়েও এবার হাজির না হলে আত্মপক্ষ সমর্থনের সুযোগ হারাবেন। এছাড়া বেনজিরের স্ত্রী ও দুই মেয়েকেও একই অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য সোমবার দ্বিতীয় দফায় তলব করা হয়েছে। সমন এ হাজির না হলে তাদের ক্ষেত্রেও একই অবস্থা হবে।

দুদক তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরু করার পর মে মাসের প্রথম সপ্তাহে বেনজির পরিবারের সদস্যদের নিয়ে দেশ ছেড়েছেন বলে গণমাধ্যমের খবর। এদিকে গত ৬ জুন বেনজির ও তার স্ত্রী জিশান মির্জা ও দুই মেয়েকে ৯ জুন জিজ্ঞাসাবাদের জন্য তলব করে দুদক। এ সময় বেনজিরের পক্ষে দুদকে আবেদন করা হয়। তবে গত ১০ জুন এক অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনুদ্দিন আবদুল্লাহ বলেন, কোনো চিঠির পরিপ্রেক্ষিতে নয়, বেনজিরকে তার বক্তব্য দেওয়ার আরেকটি সুযোগ দেওয়া হয়েছে।

এরপর বেনজির হাজির না হলে পরবর্তীতে আর সুযোগ হবে কি না জানতে চাইলে ঢাকা মহানগর জজ আদালতের দায়িত্বে থাকা দুদকের পাবলিক প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর বলেন, চিঠি পাওয়ার পর যদি না আসেন। , তাহলে দুদক ধরে নেবে যে এই বিষয়ে আপনার কোন বক্তব্য নেই। তারপর আইন অনুযায়ী অনুসন্ধান ও তদন্ত চলবে। তিনি বলেন, বেনজির আর আবেদন ছাড়া হাজিরার সুযোগ পাবেন না।

৩১ মার্চ ও ৩ এপ্রিল একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে বেনজির ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। অভিযোগ যাচাই-বাছাই করে ১৮ এপ্রিল তদন্তের সিদ্ধান্ত নেয় দুদক। এর পরিপ্রেক্ষিতে দুদক দেখতে পায়, বেনজীর আহমেদ, তার স্ত্রী জিশান মির্জা ও তিন মেয়ের ২০৫টি দলিল (৩৩তম শতাব্দীতে এক বিঘা হিসেবে), ৩৩টি ব্যাংক অ্যাকাউন্ট এবং ২৫টি কোম্পানিতে বিনিয়োগ রয়েছে ৭০২ বিঘা জমি।

দুদকের উপ-পরিচালক হাফিজুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের একটি দল তদন্ত করছে। দলের অন্য দুই সদস্য হলেন সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী ও মোহাম্মদ জয়নাল আবেদীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *