ভারতের শেষ দফার ভোট চলছে, সবার চোখ মোদির আসনের দিকে

0

ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। ভারতের স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়; চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এদিন দেশের ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি লোকসভা কেন্দ্রে ভোট হচ্ছে। এর মাধ্যমে ভারতের ৫৪৩টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ সম্পন্ন হবে।

এই রাউন্ডের ভোটে নজর থাকবে নরেন্দ্র মোদির বাড়ি বারাণসীতে। মোদি উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্র থেকে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এই কেন্দ্রে তাঁর প্রধান প্রতিপক্ষ কংগ্রেসের অজয় ​​রাই।

এ পর্বে মোট ভোটার প্রায় ১০ কোটি ৬ লাখ। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫.২৪ কোটি, নারী ভোটার ৪.৮২ কোটি। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৩ হাজার ৫৭৪ জন। ইভিএমে ভোট হবে। এই পর্বে ভোটের জন্য সারাদেশে ১.০৯ লক্ষ ভোট কেন্দ্র খোলা হয়েছে। অবাধ ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিত করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

ভোটের শেষ ধাপে উত্তরপ্রদেশ ও পাঞ্জাবের ১৩টি করে আসন, পশ্চিমবঙ্গে ৯টি, বিহারে ৮টি, ওড়িশায় ছয়টি, হিমাচল প্রদেশে চারটি, ঝাড়খণ্ডের তিনটি এবং চণ্ডীগড়ে একটি। এই পর্বে সারাদেশে ৯০৪ জন প্রার্থীর ভাগ্যের ফয়সালা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিজেপির অন্যতম শীর্ষ নেতা।

এছাড়া কেন্দ্রীয় মন্ত্রী বিজেপি প্রার্থী অনুরাগ ঠাকুর (হামিরপুর), রবিশঙ্কর প্রসাদ (পাটনা সাহিব), বিজেপি প্রার্থী ভোজপুরি অভিনেতা রবি কিষাণ (গোরখপুর), আরজেডি প্রার্থী মিসা ভারতী (পাটলিপুত্র), বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের কন্যা, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মো. মন্ত্রী কংগ্রেস নেতা আনন্দ শর্মা। (কাংড়া), বিজেপি প্রার্থী অভিনেত্রী কঙ্গনা রানাউত (মান্ডি), তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাগ্নে অভিষেক ব্যানার্জি (ডায়মন্ড হারবার), টলিউড অভিনেত্রী সায়নী ঘোষ (যাদবপুর), বিজেপির রেখা পাত্র (সন্দেশখালি), শিরোমনি আকালি দলের প্রার্থী হরসিমরত কৌর বাদল। (ভাটিন্ডা)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *