বিচারককে ‘শয়তান’ বললেন ট্রাম্প

0

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউইয়র্ক আদালতের জুরি বোর্ডের সভাপতিত্ব করা বিচারক জুয়ান মার্চানকে ‘শয়তান’ বলে অভিহিত করেছেন। ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ার প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার যৌন কেলেঙ্কারি ঢাকতে তার মুখ বন্ধ রাখতে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ১৩০,০০০ ডলার ঘুষ দিয়েছিলেন। বৃহস্পতিবার ওই মামলায় তাকে দোষী সাব্যস্ত করা হয়।

পরে শুক্রবার নিউইয়র্কে নিজ বাসভবন ট্রাম্প টাওয়ারে এক সংবাদ সম্মেলনে রায়ের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানান সাবেক মার্কিন প্রেসিডেন্ট। এ সময় ট্রাম্প বলেন, তিনি কোনোভাবেই পিছু হটবেন না। কারণ আদালত তার বিরুদ্ধে অন্যায্য রায় দিয়েছে। তার নির্বাচনী প্রচারণাও চলবে।

ট্রাম্প অভিযোগ করেন, তার নির্বাচনী বিশেষজ্ঞদের বিচার প্রক্রিয়ায় প্রবেশাধিকার দেওয়া হয়নি।

তিনি বলেন, তার সাক্ষীদের বিচারক এমনভাবে মারধর করেছেন যেন তাদের ক্রুশবিদ্ধ করা হয়েছে।

সে সময় তিনি বিচারক জুয়ান মার্চানের সমালোচনা করে বলেন, তিনি দেখতে দেবদূতের মতো হলেও আসলে একজন শয়তান।

মার্কিন আইন অনুযায়ী, ট্রাম্পের জেল বা জরিমানা বা উভয় হতে পারে। যে মামলায় তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল তার জন্য মার্কিন আইন অনুসারে সর্বোচ্চ চার বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

নিউইয়র্ক আদালতের জুরি বোর্ডের সভাপতিত্ব করেন বিচারক জুয়ান মার্চান। তিনি ‘অপরাধীদের কঠোর শাস্তি’ দেওয়ার জন্য পরিচিত।

তবে কিছু আইন বিশেষজ্ঞ বলছেন, এ ক্ষেত্রে আদালত ৭৭ বছর বয়সী রিপাবলিকান নেতাকে শুধু জরিমানা দিয়েই অব্যাহতি দিতে পারেন। কারণ, সবার আগে তার বয়স। দ্বিতীয়ত, অপরাধের প্রকৃতি ‘অহিংস’ এবং তৃতীয়ত, এটি তার প্রথম অপরাধ। তদুপরি, দেশটির একজন প্রাক্তন প্রেসিডেন্ট হওয়ায় এটিও বিশ্বাস করা হচ্ছে যে জুরিরা ট্রাম্পের প্রতি “আরও সহানুভূতি” দেখাতে পারেন।

নিউইয়র্কের ফৌজদারি আদালত ১১ জুলাই ট্রাম্পের বিরুদ্ধে পূর্ণাঙ্গ রায় দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *