জুন মাসে শুরু হচ্ছে হজ মৌসুম: কমল হজের খরচ

0

সৌদি আরব প্রবাসী ও নাগরিকদের হজ নিবন্ধন কার্যক্রম শুরু করেছে। গত রোববার থেকে এ প্রক্রিয়া শুরু হয়। দেশীয় হাজী, নাগরিক ও প্রবাসীদের জন্য ইলেকট্রনিক পদ্ধতি ব্যবহার করছে দেশের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হজ ও ওমরাহ মন্ত্রণালয় তাদের ওয়েবসাইট এবং নুসুক অ্যাপের মাধ্যমে হজ নিবন্ধন প্রক্রিয়া চূড়ান্ত করেছে। এর মাধ্যমে খুব সহজেই হজ নিবন্ধন করা যায়। এ ছাড়া অভ্যন্তরীণ হজ, নাগরিক ও প্রবাসীদের জন্য হজের খরচ কমানো হয়েছে।

এবার দেশি হাজিদের জন্য চারটি প্যাকেজ থাকবে। যার মধ্যে একটি হল ‘কম দামের’ প্যাকেজ। এবার এই প্যাকেজের দাম কমিয়ে ৩ হাজার ১৪৫ সৌদি রিয়াল করা হয়েছে। যা বাংলাদেশের টাকায় ৯২ হাজার টাকা। এছাড়া পবিত্র স্থানগুলোতে আল মাসায়েরা ট্রেন সার্ভিসের ভাড়া ৪০০ রিয়াল থেকে বাড়িয়ে ৩০০ রিয়াল করা হয়েছে বলেও জানা গেছে। তবে হজ ও ওমরাহ মন্ত্রণালয় এখনো এ বিষয়টি নিশ্চিত করেনি। ২০১০ সালে, হাজিদের পরিবহনের জন্য আল মাসারা ট্রেন পরিষেবা চালু করা হয়েছিল।

মিনা, আরাফাত ও মুজদালিফার ৯টি স্টেশনের মধ্যে এই সার্ভিসের ট্রেন চলাচল করে। পবিত্র নগরী মক্কা শাটল ট্রেন সার্ভিসের মাধ্যমে সৌদি আরবের অন্যান্য অংশের সাথে সংযুক্ত। এই রুটের শেষ স্টেশনটি মিনার জামারাত ব্রিজের কাছে। হজযাত্রীরা এই স্থানে প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপ করে।

আগামী জুন মাসে শুরু হবে হজের নতুন মৌসুম। তবে এবার সৌদি আরব এরই মধ্যে প্রস্তুতি শুরু করেছে। অন্য সময়ে, পবিত্র মক্কায় নির্দিষ্ট স্থান নির্দিষ্ট দেশের জন্য সংরক্ষিত ছিল। তবে এবার নিয়ম করা হয়েছে, যেসব দেশ আগে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করবে, সেসব দেশ অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *