জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের কার্যক্রমের পরিধি বাড়ছে

0

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের কার্যক্রম দেশের প্রত্যন্ত অঞ্চল বিশেষ করে উপজেলা পর্যন্ত সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হবে।

সোমবার জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যত্রতত্র ঘরবাড়ি ও রাস্তাঘাট নির্মাণের ফলে একদিকে যেমন কৃষি জমি কমছে অন্যদিকে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এজন্য বিভাগ, জেলা ও উপজেলার পাশাপাশি প্রান্তিক জনপদগুলোকে পরিকল্পিত ও পরিবেশবান্ধব করতে হবে। তিনি বলেন, মফস্বলে পরিবেশবান্ধব ও পরিকল্পিত আবাসন নিশ্চিত করতে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের কার্যক্রম উপজেলা পর্যন্ত সম্প্রসারণ করতে হবে এবং এ জন্য যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কর্মক্ষেত্রে অযথা বিলম্ব না করে এবং সাধারণ মানুষের স্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার না দিয়ে বিদ্যমান আইন অনুযায়ী দ্রুত যেকোনো সিদ্ধান্ত নেওয়ার জন্য তিনি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে জাগ্রিক সদস্য (প্রকৌশলী) মোসলেহ উদ্দিন গ্রিন বিল্ডিং প্রযুক্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, উচ্চ আমদানি শুল্কের কারণে দেশীয় বাজারে প্রাকৃতিক পাথরের দাম অনেক বেশি। অন্যদিকে সিমেন্ট শিল্পের স্বার্থে যেসব পাথর আমদানি করা হয় সেগুলোর আমদানি শুল্ক কম থাকায় বাজারে তার মূল্য কম। ফলে বেসরকারি নির্মাণ শিল্পে নিম্নমানের এসব পাথর ব্যবহারের কারণে কম টেকসই স্থাপনা নির্মাণ দিন দিন বাড়ছে। সেজন্য সরকারি কাজের হারের সময়সূচিতে রেডিমিক্স কংক্রিট ও পরিবেশবান্ধব ব্লক অন্তর্ভুক্ত করা প্রয়োজন। তাছাড়া বর্তমানে অনেক দেশীয় ইলেকট্রনিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান লিফটসহ বিভিন্ন ইলেক্ট্রো-মেকানিক্যাল পণ্য প্রস্তুত করে থাকে। কিন্তু গণপূর্তের হার তফসিলে অন্তর্ভুক্ত না হওয়ায় সরকারি ক্রয় কার্যক্রমে এসব পণ্য কেনার সুযোগ নেই। এসব দেশীয় পণ্য রেট শিডিউলে অন্তর্ভুক্ত হলে প্রচুর বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব বলে মন্তব্য করেন তিনি। জবাবে মন্ত্রী এসব প্রস্তাব লিখিত আকারে মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

অনুষ্ঠানে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের অর্গানোগ্রাম হালনাগাদ করার দাবি উত্থাপিত হলে মন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান জনাব মোস্তাফিজুর রহমান এমডিসির সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াশী উদ্দিন। অনুষ্ঠানে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *