ভারতের রাষ্ট্রপতি আসছেন আজ

0

তিন দিনের রাষ্ট্রীয় সফরে বুধবার ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তুরস্ক সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন মঙ্গলবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ভারতীয় রাষ্ট্রপতির সফরের বিস্তারিত বিবরণ দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বুধবার সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতি কোবিন্দকে স্বাগত জানানো হবে। আব্দুল হামিদ। বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেওয়া হবে। বিমানবন্দর থেকে ভারতের রাষ্ট্রপতি সাভার জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের আমন্ত্রণে বুধবার ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার সঙ্গে ভারতের ফার্স্ট লেডি, রাষ্ট্রপতির কন্যা, ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী, দুই সংসদ সদস্য এবং ভারতের পররাষ্ট্র সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন। ঢাকা সফরকালে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী, মুজিববর্ষের সমাপনী দিবস এবং বাংলাদেশ-ভারত বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন।

বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারতের রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি বঙ্গভবনে যাবেন এবং রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ভারতের রাষ্ট্রপতি বঙ্গভবনে তার সম্মানে নৈশভোজেও অংশ নেবেন।

সফরের দ্বিতীয় দিনে, ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতীয় কুচকাওয়াজে ‘অনার অতিথি’ হিসেবে উপস্থিত থাকবেন। এদিন বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়, বাংলাদেশের বিজয়ের সুবর্ণ জয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে (বিকাল ৪টা ৩১ মিনিট) ভারতের রাষ্ট্রপতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাতে ‘মহাবিজয়ের মহানায়ক’ কর্মসূচিতে অংশ নেবেন। বঙ্গবন্ধু ও রক্তস্নাত বিজয়ের আবেগ ও আনন্দ উদযাপন।

সফরের শেষ দিনে ১৭ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকার রমনায় কালী মন্দিরের নব সংস্কারকৃত অংশের উদ্বোধন করবেন এবং মন্দির পরিদর্শন করবেন। এদিন বিকেলে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *