নির্ধারিত পদ্ধতিতে ও সময়ের মধ্যেই নির্বাচন: সিইসি

0

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমি স্পষ্ট করে বলতে চাই, নির্ধারিত পদ্ধতি ও সময়ের মধ্যেই নির্বাচন হবে। আমরা সে ব্যাপারে দৃঢ়ভাবে আছি।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, ‘পরিবেশ প্রতিকূল হলে নির্বাচন হবে না- এমন কোনো ভুল বোঝাবুঝি মানুষের মধ্যে থাকা উচিত নয়।

আমি স্পষ্ট করে বলতে চাই, নির্বাচন নির্ধারিত পদ্ধতিতে ও সময়ে হতে হবে।’

সিইসি আরও বলেন, ‘নির্বাচনের পরিবেশ কেমন তা জানতে চেয়েছেন পিটার হাস। আমাদের পক্ষ থেকে, আমরা স্পষ্ট করে দিয়েছি যে আমাদের কোন বিকল্প নেই। নির্বাচন কমিশনকে সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী যথাসময়ে নির্বাচন করতে হবে।

রাজনৈতিক দলগুলোর কাছে বিভিন্ন বিকল্প রয়েছে। তারা নির্বাচনে অংশ নিতে পারে, নাও পারে। তারা স্বতন্ত্রভাবে ৩০০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে এবং জোট গঠন করতে পারে। রাজনৈতিক দলগুলোর জন্য নানা অপশন থাকলেও নির্বাচন কমিশনের কাছে সেরকম কোনো বিকল্প নেই।

‘কাজী হাবিবুল আউয়াল বলেন, “নির্বাচনের জন্য আমরা জোরালোভাবে এগিয়ে যাচ্ছি। অনেক সময় নির্বাচনের অনুকূল ও প্রতিকূল পরিবেশ নিয়ে কথা হয়। সেগুলো খুবই অর্থবহ। আমরা আশা করি শেষ পর্যন্ত আরও রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে এবং পরিবেশ তৈরি করবে। অনুকূল

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পিটার হাস মনে করেন, সংলাপের মাধ্যমে রাজনৈতিক সমাধান হবে।

এটা আমরাও বলেছি। আমরা মনে করি না যে সমাধানটি রাজপথে শক্তি প্রদর্শন হতে চলেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *