এক বছরের জন্য পদোন্নতি পাচ্ছেন ৩৬৫ পুলিশ কর্মকর্তা

0

নির্বাচনকে সামনে রেখে ৩৬৫ পুলিশ কর্মকর্তাকে এক বছরের জন্য বিশেষ পদোন্নতি দেওয়া হচ্ছে। গত জুলাই মাস থেকে পুলিশের সাংগঠনিক কাঠামোতে তাদের জন্য সুপারনিউমারারি পদ সৃষ্টির প্রক্রিয়া চলছিল। গতকাল বুধবার অর্থ বিভাগ এটি অনুমোদন করে। এখন প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি ও প্রধানমন্ত্রী অনুমোদন দিলে এসব পদ সৃষ্টি চূড়ান্ত হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, অস্থায়ীভাবে সৃষ্ট এসব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা আগের পদেই দায়িত্ব পালন করবেন। শুধু তাদের বেতন ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা বাড়বে। এতে সরকারের ব্যয় বাড়বে প্রতি মাসে প্রায় এক কোটি টাকা।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, গতকাল অনুমোদিত পদগুলোর মধ্যে রয়েছে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শকের (গ্রেড-২) ১০টি, উপ-মহাপরিদর্শকের (গ্রেড-৩) ৬৫টি, অতিরিক্ত উপ-মহাপরিদর্শকের (গ্রেড-৪) ১৪০টি পদ। পুলিশ সুপারের ১৫০টি পদ (গ্রেড-৫)।

এসব অতিরিক্ত পদ অনুমোদনের জন্য তিন দফায় অর্থ বিভাগে প্রস্তাব পাঠিয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। অর্থ বিভাগ গতকাল একসঙ্গে সব পদ অনুমোদন করেছে। আজ সচিব কমিটির বৈঠক রয়েছে। যদিও বৈঠকের আলোচ্যসূচিতে নতুন এই পদের অনুমোদনের কথা বলা হয়নি।

নিয়ম অনুযায়ী সচিব কমিটির অনুমোদনের পর প্রধানমন্ত্রীর অনুমোদন লাগবে।

জানতে চাইলে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বলেন, পুলিশ ক্যাডারে সিনিয়র পদের সংখ্যা খুবই কম। বৈষম্যের কারণে পুলিশ অন্যান্য বিসিএস ক্যাডারদের চেয়ে পিছিয়ে রয়েছে। পুলিশের শীর্ষ পর্যায়ে পদোন্নতি না পাওয়ায় দীর্ঘদিন ধরে হতাশাও কাজ করছিল। অল্প সংখ্যক পদের কারণে সার্বিক ভিত্তিতে পদোন্নতির ক্ষেত্রে অসঙ্গতি দূর করতে পুলিশ সদর দপ্তর থেকে পদটি সৃষ্টির প্রস্তাব করা হয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় তা পরীক্ষা করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠায়। তিনি বলেন, অর্থ বিভাগের অনুমোদন সাপেক্ষে কিছু কর্মকর্তাকে দ্রুত পদোন্নতি দেয়া হবে বলে আশা করছি।

গত ২০ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত পদ সৃষ্টি সংক্রান্ত কমিটির বৈঠকে পুলিশের জন্য ৫২৯টি পদ সৃষ্টির সিদ্ধান্ত নেওয়া হয়। এতে আরও ১৫টি অতিরিক্ত আইজি (গ্রেড-১) এবং একই পদের গ্রেড-২-এর ৩৪টি, ডিআইজির ১৪০টি, অতিরিক্ত ডিআইজির ১৫০টি এবং পুলিশ সুপারের (এসপি) ১৯০টি পদের উল্লেখ রয়েছে। ৩৬৫টি পদের জন্য অর্থ মন্ত্রণালয়ে সুপারিশ পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সুপারনিউমারারি পদের মেয়াদ হবে এক বছরের জন্য

পুলিশ অফিসারদের সুপারনিউমারারি পদ হবে এক বছরের জন্য। পদোন্নতি, অবসর, অপসারণ বা অন্য কোনো কারণে পদ শূন্য হলে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ অনুমোদন দিয়েছে।

তবে গত কয়েক বছরে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদেরও সংখ্যার চেয়ে বেশি পদোন্নতি দেওয়া হয়েছে। কিন্তু পদের মেয়াদ এক বছর হবে এমন কোনো শর্ত ছিল না। ফলে পদোন্নতির পর নিয়মিত কাজ করেছেন তারা। তবে পুলিশের জন্য এক বছর সময় বেঁধে দেওয়ায় ভবিষ্যতে জটিলতা হতে পারে বলে মনে করছেন পুলিশ কর্মকর্তারা।

জানতে চাইলে সাবেক সচিব একেএম আবদুল আউয়াল মজুমদার বলেন, রাজস্ব খাতে এ ধরনের পদ সৃষ্টির নজির রয়েছে। কিন্তু সাধারণত এত বড় সংখ্যায় করা হয় না। এক বছরের শর্ত দেওয়ার বিষয়ে তিনি বলেন, এতে সৃষ্ট জটিলতা নিরসনে জনপ্রশাসন মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে হবে এবং পদের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগে পদগুলো স্থায়ী করার সব প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তা না হলে এক বছর পর বাড়তি বেতন পাবেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, দীর্ঘদিন ধরে পুলিশ ক্যাডারের জনবল কাঠামো হালনাগাদ করা হয়নি। এ কারণে উচ্চপদে পদ না থাকায় অনেক যোগ্য কর্মকর্তা সময়মতো পদোন্নতি পাচ্ছেন না। এ জন্য সুপারনিউমারারি পদ সৃষ্টি করে তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে।

বর্তমানে পুলিশের জনবল কাঠামোতে অনুমোদিত পদগুলো হচ্ছে- পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (গ্রেড-১) দুই, অতিরিক্ত মহাপরিদর্শক (গ্রেড-২) ১৫, উপ-মহাপরিদর্শক (গ্রেড-৩) ৬৭, অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (গ্রেড-৩) গ্রেড-৪) ১০৫ এবং পুলিশ সুপার (গ্রেড-৫)। ) ৩৬৭. তবে বিভিন্ন সময়ে পদোন্নতির কারণে এসব পদে কর্মরত আরও অনেক কর্মকর্তা রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *