যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তি ও অগ্রগতি নিশ্চিত করতে যুদ্ধ বন্ধ করে দেশগুলোর মধ্যে পারস্পরিক সম্মান ফিরিয়ে আনতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘মানব সংযোগ শান্তি ও অগ্রগতির লাইফলাইন। যুদ্ধ, সংঘাত ও অস্ত্র প্রতিযোগিতার অবসান ঘটাতে হবে।’

বুধবার (২৫ অক্টোবর) ব্রাসেলসে জিজিএফ কনফারেন্স হলে ‘গ্লোবাল গেটওয়ে ফোরাম’ সম্মেলনের উদ্বোধনী পূর্ণাঙ্গ অধিবেশনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং গাজায় ইসরায়েলি আক্রমণের প্রেক্ষাপটে ভবিষ্যত সঙ্কটের জন্য আরও ভালো প্রস্তুতি এবং পারস্পরিক শ্রদ্ধা পুনরুদ্ধারের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

তিনি বলেন, ‘ভবিষ্যত সংকটের জন্য আমাদের আরও ভালোভাবে প্রস্তুত থাকতে হবে। আমাদের অবশ্যই বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও বোঝাপড়ায় বিশ্বাস ফিরিয়ে আনতে হবে।’

প্রধানমন্ত্রী বাংলাদেশের মসৃণ এলডিসি উত্তরণের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অব্যাহত বাণিজ্য অগ্রাধিকারও কামনা করেন।

ইইউকে বাংলাদেশের জন্য একটি বিশ্বস্ত বাণিজ্য, উন্নয়ন এবং মানবিক অংশীদার হিসেবে বর্ণনা করে তিনি বলেন, “আমরা আমাদের মসৃণ এলডিসি উত্তরণে ইইউ-এর অব্যাহত বাণিজ্য অগ্রাধিকার চাই।”

প্রধানমন্ত্রী ইইউভুক্ত দেশগুলোকে বাংলাদেশে বিশেষ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং সারাদেশে হাই-টেক পার্ক নির্মাণে আরও বিনিয়োগের আহ্বান জানান।

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম আকর্ষণীয় বিনিয়োগ পরিবেশ অফার করে উল্লেখ করে তিনি বলেন, “তাই, আমি ইইউ বিনিয়োগকারীদের আমাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কের সুবিধাগুলি অন্বেষণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।”

তিনি আরও বলেন যে তার দেশে শালীন কাজ এবং সার্কুলার অর্থনীতিতে আরও বেশি করার সুযোগ রয়েছে।

প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরাম ২০২৩-এর সর্বাত্মক সাফল্য কামনা করেন এবং আশা করেন যে এটি দীর্ঘস্থায়ী শান্তি ও টেকসই উন্নয়নের জন্য একটি বড় সংযোগ হিসেবে কাজ করবে।

তিনি আরও বলেন, সবুজ হাইড্রোজেন উন্নয়নে বাংলাদেশ ইইউতে যোগ দিতে ইচ্ছুক।

“আমরা সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারে ইউরোপীয় ইউনিয়নের দক্ষতা থেকে উপকৃত হতে পারি,” তিনি বলেন। আমাদের কৃষি উৎপাদন সংরক্ষণের জন্য আমাদের কোল্ড চেইন নেটওয়ার্কগুলিতে বিনিয়োগ করতে হবে। বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস ও চিকিৎসা সরঞ্জাম শিল্প উৎপাদনে বৈচিত্র্য আনতে ইউরোপীয় ইউনিয়নের প্রচেষ্টাকে সমর্থন করতে পারে।

‘তিনি আরও বলেন, ‘আমরা আমাদের ভবিষ্যৎ প্রতিষ্ঠানের জন্য অত্যাধুনিক প্রযুক্তিতে অংশীদার খুঁজছি। বাংলাদেশের গতিশীল যুব জনগোষ্ঠী ইইউ-এর দক্ষতা ও প্রতিভা অংশীদারিত্ব কর্মসূচিতে যোগ দিতে প্রস্তুত।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি গ্লোবাল গেটওয়ে ২০৪১ সালের মধ্যে আমাদের ‘স্মার্ট বাংলাদেশ’-এর রূপকল্প বাস্তবায়নে সাহায্য করবে। নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন এবং মানবিক গতিশীলতার বিষয়ে তাদের ফলপ্রসূ সহযোগিতা রয়েছে।

“আমাদের ভাগ করা মূল্যবোধ এবং প্রতিশ্রুতি ইইউর সাথে আমাদের ব্যস্ততার কেন্দ্রবিন্দুতে,” তিনি বলেন।

প্রধানমন্ত্রী বলেন, তারা আনুষ্ঠানিকভাবে দ্বিপাক্ষিক অংশীদারিত্ব ও সহযোগিতা চুক্তি নিয়ে আলোচনা শুরু করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতি কারণ আমাদের ৭০ বিলিয়ন ডলারের অর্থনীতি ১৫ বছরেরও কম সময়ে ৪৬৫ বিলিয়নে উন্নীত হয়েছে। আমরা আমাদের কোটি কোটি মানুষকে দারিদ্র্য থেকে বের করে এনেছি। চরম দারিদ্র ২০০৬ সালে ২৫.১% থেকে ৫.৬% এ নেমে এসেছে। বাংলাদেশ ২০২৬ সালে জাতিসংঘের এলডিসি মর্যাদা থেকে উন্নীত হতে চলেছে।

তিনি বলেন, তার সরকার খাদ্য নিরাপত্তা, সর্বজনীন প্রাথমিক শিক্ষা, কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যসেবা, নিরাপদ পানি ও স্যানিটেশন, বিনামূল্যে আবাসন, গ্রামীণ যোগাযোগ, দুর্যোগ স্থিতিস্থাপকতা, জলবায়ু অভিযোজন, ১০০% বিদ্যুৎ কভারেজ, সারা দেশে ইন্টারনেট সংযোগ, শিল্প বৃদ্ধি, অবকাঠামোগত উন্নয়ন নিশ্চিত করবে। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হল নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য পদ্ধতিগতভাবে এগিয়ে যাওয়া।

“আমরা জলবায়ু স্থিতিস্থাপকতা এবং সমৃদ্ধির দিকে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

শেখ হাসিনা বলেন, তার বাবা; বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে একটি আঞ্চলিক সেটবন্ধু নির্মাতা হিসেবে দেখতে চেয়েছিলেন।

তিনি বলেন, ১৭০ মিলিয়ন জনসংখ্যার বাংলাদেশ কৌশলগতভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে অবস্থিত এবং এই অঞ্চলের ৩ বিলিয়ন গ্রাহকদের জন্য একটি বাণিজ্য কেন্দ্রে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আঞ্চলিক অর্থনৈতিক করিডরের অংশ হিসেবে বাংলাদেশের সড়ক, রেল ও বন্দর অবকাঠামো নির্মাণ করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা বাংলাদেশের নিজস্ব সম্পদে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ করেছি। আমরা নেপাল, ভুটান এবং উত্তর-পূর্ব ভারতের স্থলবেষ্টিত অঞ্চলগুলিতে বঙ্গোপসাগরে প্রবেশের প্রস্তাব দিই। আমাদের বিমানবন্দর পূর্ব ও পশ্চিমের মধ্যে প্রবেশদ্বার হিসেবে কাজ করতে পারে।’

তিনি বলেন, বাংলাদেশ ও ইইউর মধ্যে সংযোগ আমাদের ইন্দো-প্যাসিফিক ভিশনের একটি সাধারণ বন্ধনের উপাদান। আমরা পরিবহন নেটওয়ার্ক, স্বাস্থ্য সুরক্ষা, সবুজ শক্তি, ডিজিটাল রূপান্তর, গবেষণা এবং উদ্ভাবনের উপর গ্লোবাল গেটওয়ের মনোযোগের প্রশংসা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *