২৮ অক্টোবর সড়ক বন্ধের বিষয়ে আলোচনা হয়নি: মার্কিন দূতাবাস

0

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, গত ২৮ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রী ও মার্কিন রাষ্ট্রদূতের মধ্যে ঢাকায় সড়ক বন্ধের বিষয়ে কোনো আলোচনা হয়নি। দূতাবাসের মুখপাত্র রবিবার রাতে এক বিবৃতিতে বলেছেন, রাষ্ট্রদূত হাস শান্তিপূর্ণ সমাবেশ এবং রাজনৈতিক প্রক্রিয়ায় অ-হস্তক্ষেপের গুরুত্ব তুলে ধরেন।

রোববার (২২ অক্টোবর) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বৈঠক করেন।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, মার্কিন রাষ্ট্রদূত জানতে চেয়েছেন ২৮ অক্টোবর বিএনপির সমাবেশে সরকার রাস্তা বন্ধ করবে কি না।

বৈঠক শেষে পিটার হাস সাংবাদিকদের বলেন, দুর্গাপূজার সব কার্যক্রম শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে বলে আশা করছি। একইসঙ্গে পূজা শেষে আগামী ২৮ অক্টোবর আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের কর্মসূচি শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “পিটার হাস বলেছেন, আগামী ২৮ অক্টোবর বিএনপি রাজধানীতে অনেক লোক জমায়েত করবে। এই সময়ে সরকার রাস্তাঘাট বন্ধ করবে কি না? এ প্রসঙ্গে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, কোনো রাজনৈতিক দল নির্বাচন করলে? শান্তিপূর্ণভাবে সমাবেশ, তাদের বলার কিছু নেই।

তবে এটাও মনে রাখতে হবে যে ঢাকা যানজটের শহর।

১০ লাখের বেশি লোককে এখানে আনা একটি অব্যবস্থাপনা হতে পারে। যাতে এটি না ঘটে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হচ্ছে রাজনৈতিক দলগুলো যেন রাস্তা অবরোধ না করে, মানুষকে যাতায়াতের অনুমতি দেয়।

আসাদুজ্জামান খান বলেন, ‘শহর যাতে অচল না হয় এবং কোনো সহিংসতা না হয় সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চেষ্টা করবে।

বিদেশি যাত্রী, চিকিৎসাপ্রার্থীরা যাতে শহরের বাইরে আসতে পারেন তার ব্যবস্থা করা হবে।

মন্ত্রী আরও বলেন, মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলেছেন। যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের বিভিন্ন দেশে নিয়ে যেতে চায়, যার কারণে এসবি ছাড়পত্র বিলম্বিত হয়। আমি রাষ্ট্রদূতকে বলেছি, আমরা যত তাড়াতাড়ি সম্ভব এই ছাড়পত্র দেওয়ার চেষ্টা করব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পিটার হাস জানতে চেয়েছেন শান্তিপূর্ণভাবে পূজা হবে কি না? স্বরাষ্ট্র মন্ত্রণালয় কি দেখছে? তাকে (পিটার হাস) জানানো হয়েছে যে বাংলাদেশে পূজা মন্ডপের সংখ্যা বাড়ছে।

সারাদেশের উপাসনালয়ে নিরাপত্তা নিশ্চিত করেছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *