উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে রপ্তানি বহুমুখী আনতে হবে

0

নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক দেবপ্রিয় ভট্টাচার্য্য মধ্যম আয়ের দেশের ফাঁদ এড়াতে অর্থনীতিতে উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে রপ্তানি বহুমুখী করার আহ্বান জানিয়েছেন। গতকাল রাজধানীর মহাখালীতে ব্র্যাক ইন সেন্টারে সিটিজেন প্ল্যাটফর্ম আয়োজিত ‘সিভিল এজেন্ডা ফর ইনক্লুসিভ ডেভেলপমেন্ট অ্যান্ড জাস্টিস’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে দেবপ্রিয় ভট্টাচার্য এ কথা বলেন।

তিনি বলেন, নিম্ন-মধ্যম আয়ের দেশ থেকে উচ্চ-মধ্যম আয়ের দেশে যাওয়ার জন্য আরেকটি শব্দ ব্যবহৃত হয়। সেটা হল মধ্যম আয়ের ফাঁদ।

বাংলাদেশকে মধ্যম আয়ের ফাঁদ থেকে বাঁচাতে হলে চারটি বিষয়ে জোর দিতে হবে। বিশেষ করে কৃষি ব্যবস্থাপনার ক্ষেত্রে পরিবর্তন আনতে হবে, জ্বালানি খাতে নতুন পরিকল্পনা আনতে হবে, অর্থনীতির বহুমুখীকরণ, রপ্তানিতে বৈচিত্র্য আনতে হবে। সেই সঙ্গে উৎপাদনশীলতা বাড়াতে হবে। এই উৎপাদনশীলতার মধ্যে রয়েছে শ্রম উৎপাদনশীলতা এবং মূলধন উৎপাদনশীলতা।

সেমিনারে সভাপতিত্ব করেন সিটিজেন প্ল্যাটফর্মের কোর গ্রুপের সদস্য ড. আসিফ ইব্রাহিম। মিডিয়া ব্রিফিং পরিচালনা করেন অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

দেবপ্রিয় ভট্টাচার্য সেমিনারে দেশে নির্বাচন সংক্রান্ত বিভ্রান্তি, শঙ্কা ও উদ্বেগের অবসান ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘আমরা আশা করি অতীতে বিভিন্ন স্তরের নাগরিকদের অধিকার আদায়ে আমরা যে কাজ করেছি। সমাজ, আগামীতে সুষ্ঠু, প্রতিযোগিতামূলক ও স্বচ্ছ নির্বাচন হবে। সেই বিশ্বাস থেকেই আমরা এই সুপারিশগুলো তৈরি করেছি।

যাতে রাজনৈতিক নেতারা তাদের ইশতেহারে এসব বিষয় বিবেচনায় নিতে পারেন।

সিপিডির সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, “নগরায়নের পরিপ্রেক্ষিতে আমরা দেখতে পাচ্ছি যে শহরগুলো এখন বস্তিতে পরিণত হচ্ছে। এবং তারা সুযোগ-সুবিধা পাচ্ছে না। কিন্তু তাদের জীবনযাত্রার ব্যয় বাড়ছে। বিশেষ করে ঢাকা শহরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *