বিভিন্ন স্থানে হামলা, আহত অর্ধশতাধিক।বিভিন্ন স্থানে হামলা, আহত অর্ধশতাধিক

0

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও হতাহতের ঘটনা বেড়েই চলেছে। সোমবার, মঙ্গলবার ও বুধবার বিরোধী দলের নির্বাচনী অফিসে হামলা, ভাঙচুর, সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় প্রার্থীর এক কর্মীকে পিটিয়ে হত্যা করেছে প্রতিপক্ষের লোকজন। এছাড়া বিভিন্ন স্থানে সংঘর্ষে আহত হয়েছেন অর্ধশতাধিক।

কুড়িগ্রামের ফুলবাড়ীতে নিহত বাবুল মিয়ার আত্মীয় মোহাম্মদ আলী জানান, পৌরসভার ২নং ওয়ার্ডের দুই সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতাহাতি হয়। একপর্যায়ে ওই ওয়ার্ডে তালা প্রতীকের প্রার্থী শাহজালাল নিজেই বৈদ্যুতিক পাখা প্রতীকের প্রার্থী মুকুল মিয়ার কর্মী বাবুল মিয়াকে (৪০) অপমান করেন। একপর্যায়ে শাহজালাল আলীর লোকজন বাবুল মিয়াকে রাস্তা থেকে তুলে নিয়ে যায়। পরে বটতলা বাজারের একটি চায়ের দোকানে গাছের ডাল ও লাঠি দিয়ে তাকে এলোপাতাড়ি মারধর করা হয়। তাকে নাগেশ্বরী শাপলা ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হলেও মঙ্গলবার রাত সাড়ে ৮টায় তার মৃত্যু হয়। বাবলু মিয়া উত্তর রাবিটারী গ্রামের মৃত আজগর আলীর ছেলে। মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে নারী-পুরুষ

বিক্ষোভ ফেটে পড়ে। ঘটনার মীমাংসা করতে নিহতের বাড়িতে বৈঠক হয়েছে। পুলিশ ও প্রশাসন নির্যাতিতার বাড়িতে ছুটে যায়। পরিবারের সদস্যরা লাশ দাফনের সিদ্ধান্ত নেন। গতকাল স্থানীয় লোকজন জড়ো হয়ে লাশ দাফন না করে সড়ক অবরোধ করে। ফুলবাড়ী-নাগেশ্বরী সড়ক দুই ঘণ্টা পথচারী ও যানবাহনের জন্য বন্ধ ছিল।

পাখা প্রতীকের প্রার্থী মুকুল মিয়া জানান, হঠাৎ করে তার নিরীহ কর্মীকে পিটিয়ে হত্যা করা হয়েছে। তিনি এর সুষ্ঠু বিচার চান। নিহতের স্ত্রী মমতা বেগম বলেন, আমি হত্যার সুষ্ঠু বিচার চাই।

গোবিন্দগঞ্জে নৌকা ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ: গাইবান্ধার গোবিন্দগঞ্জে নির্বাচনী প্রচারণাকে কেন্দ্র করে নৌকার সমর্থক ও বিদ্রোহী প্রার্থীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। উপজেলার মহিমাগঞ্জে এ ঘটনা ঘটে। উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছে। আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এ ব্যাপারে পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে।

চাটমোহরে হামলা-ভাংচুর: পাবনার চাটমোহর উপজেলার গুনাইগাছা ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী রজব আলী বাবলুর নির্বাচনী প্রচারণায় বাধা দেয়া ছাড়াও নৌকা প্রার্থী নুরুল ইসলামের সমর্থকদের বিরুদ্ধে দোকানপাট ও ভাংচুরের অভিযোগ উঠেছে। মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীসহ অন্যরা গ্রামে গ্রামে ও স্থানীয় বাজারে প্রচারণা চালাচ্ছেন। এ সময় মোটরসাইকেলে আসা ১৫-২০ যুবক দেশীয় অস্ত্র নিয়ে আচমকা হামলা চালায়। তারা চেয়ারম্যান প্রার্থী রজব আলী বাবলুকে মারধর এবং জীবননগর ও চরপাড়া বাজারে আনারস প্রার্থীর সমর্থকদের দোকান ভাংচুর ও মারধর করে। চরপাড়ায় রায়হান ও সোলেমানের দোকান ভাংচুর করা হয়। আহত হয়েছেন অন্তত ১০ জন।

একই দিন রাত ৮টার দিকে উপজেলার হরিপুর ইউনিয়নের হরিপুর ও চারিকোল বাজারে আওয়ামী লীগ ও দলের বিদ্রোহী প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া, হামলা, মারধর ও ভাংচুরের ঘটনা ঘটে। ছুরিকাঘাতে উভয় পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছে। স্বতন্ত্র প্রার্থীদের দুটি নির্বাচনী কার্যালয় ও পাঁচটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। পার্শ্বডাঙ্গা ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকদের বাড়িতে হামলা ও মারধরের অভিযোগ উঠেছে নৌকার সমর্থকদের বিরুদ্ধে। সোমবার রাতে ওই ইউনিয়নের জামালপুর ও আলমনগর গ্রামে এ ঘটনা ঘটে।

মনোনয়ন না পাওয়ায় ব্রাহ্মণপাড়ায় আওয়ামিলীগ কার্যালয়ে ভাঙচুর : কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার দুলালপুর ইউনিয়নে দলীয় কার্যালয় ভাংচুর ও আসবাবপত্র ভাংচুর ও দলীয় নেতাকর্মীদের অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান মনিরুল হক সরকারের ছেলে ছাত্রলীগ নেতা বায়েজিদ আলম সরকার এ হামলা চালায়। এ সময় হামলাকারী বায়েজিদ আলম সরকার নিজেই হামলার ঘটনা সরাসরি সম্প্রচার করেন। পরে আবার ডিলিট করে দেন।

নবীগঞ্জে আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন, ব্যানার-পোস্টার-চেয়ার পুড়ে ছাই হয়ে গেছে। গতকাল সকালে দেওপাড়া বাজারে আওয়ামী লীগ প্রার্থী সাবের আহমেদ চৌধুরীর অস্থায়ী কার্যালয়ে এ ঘটনা ঘটে।

কালিয়ায় নৌকা প্রতীক পুড়িয়েছে দুর্বৃত্তরা : নড়াইলের কালিয়ায় সড়কের পাশে আওয়ামী লীগ প্রার্থীর কাপড়ের তৈরি নৌকা প্রতীক পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার রাতে উপজেলার কলাবাড়িয়া ইউনিয়নের কলাবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আওয়ামী লীগ প্রার্থী তালুকদার রাজিউল হাসান, দলের বিদ্রোহী প্রার্থী মো. হাসানের সমর্থকদের দায়ী করেছেন মাহমুদুল।

দুর্গাপুরে স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের ওপর হামলা : মঙ্গলবার নেত্রকোনার বিরিশিরি ইউনিয়নে নির্বাচনী প্রচারণা চলাকালে আওয়ামী লীগের বিদ্রোহী মজিবুর রহমান ফকিরকে আওয়ামী লীগ সমর্থকরা হামলা ও মারধর করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *