শেখ হাসিনা ক্ষমতায় আসার পর রেলের আধুনিকায়ন শুরু: রেলমন্ত্রী

0

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি বলেছেন, মুক্তিযুদ্ধের পর যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে কার্যক্রম শুরু করেছিলেন, তা আর বেশিদূর যেতে দেওয়া হয়নি। দেশের রাজাকার আলবদর ও স্বাধীনতা বিরোধীরা ১৯৭৫ সালে আন্তর্জাতিক ষড়যন্ত্রের মাধ্যমে বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যা করে দেশকে পিছিয়ে দেয়। ৭৫ সালের পর বাংলাদেশ রেলওয়ে ছিল সবচেয়ে অবহেলিত এবং প্রায় ধ্বংসপ্রাপ্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে রেলওয়েকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। এরপর থেকে বাংলাদেশ রেলওয়ের আধুনিকায়ন শুরু হয়। অবহেলিত রেলওয়েতে রয়েছে উন্নয়নের ছোঁয়া। প্রধানমন্ত্রীর এ কর্মসূচির পরিপ্রেক্ষিতে ঈশ্বরদী-ঢাকা রেলপথে সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলস্টেশনকে আধুনিকায়ন ও যাত্রীসেবা নিশ্চিত করতে রেলপথ মন্ত্রণালয় উন্নয়ন কর্মসূচি হাতে নিয়েছে।

বৃহস্পতিবার উল্লাপাড়া রেলওয়ে স্টেশনের আধুনিকায়ন ও উন্নয়ন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রেলওয়ে অধিদপ্তরের মহাপরিচালক ডিএন মজুমদারের সভাপতিত্বে স্টেশনের প্লাটফর্মে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য তানভীর ইমাম। এ সময় বাংলাদেশ রেলওয়ে সচিব মো. সেলিম রেজা, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, প্রধান প্রকৌশলী মনিরুল ইসলাম, পাকশী রেলওয়ে বিভাগের রেল ব্যবস্থাপক শহিদুল ইসলাম, পাকশী রেলওয়ে-২ এর বিভাগীয় প্রকৌশলী আব্দুর রহিমসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রেলমন্ত্রী বলেন, বাংলাদেশে রেলওয়ে স্টেশনগুলোর প্ল্যাটফর্ম খুবই নিচু। এতে যাত্রীদের ট্রেন থেকে নামতে অনেক অসুবিধা হতো। স্টেশনগুলিতে শিশুদের বুকের দুধ পান করার কোনও ব্যবস্থা ছিল না। প্ল্যাটফর্মগুলোও ট্রেনের তুলনায় অনেক ছোট ছিল। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এখন সরকারের রাজস্ব থেকে শিশুদের খাওয়ানোর জন্য প্লাটফর্ম বাড়ানো, সম্প্রসারণ, শেড নির্মাণ ও ফিডিং সেন্টার নির্মাণের পদক্ষেপ নিয়েছি।

সংসদ সদস্য তানভীর ইমামের অনুরোধের পরিপ্রেক্ষিতে রেলমন্ত্রী রংপুর এক্সপ্রেস, নীলফামারী এক্সপ্রেসসহ কয়েকটি আন্তঃনগর ট্রেন উল্লাপাড়া রেলস্টেশনে থামানোর ব্যবস্থা করার ঘোষণা দেন। উল্লাপাড়া স্টেশনে আরেকটি দ্বীপ প্লাটফর্ম নির্মাণ করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে উল্লাপাড়া স্টেশন প্লাটফর্মে উন্নয়ন কর্মকাণ্ডের ফলক উন্মোচন করেন মন্ত্রী। বিশেষ ট্রেনে করে উল্লাপাড়ায় পৌঁছার আগে রেলমন্ত্রী ঈশ্বরদী-ঢাকা রেলওয়ের শহীদ এম মনসুর আলী ও জামতৈল রেলস্টেশনের উন্নয়ন কর্মকাণ্ডের উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *