বিএসএফের বাধায় বন্ধ থাকা রেলওয়ে প্রকল্পের কাজ শুরু

0

বিএসএফের বাধায় বন্ধ হয়ে যাওয়া আখাউড়া-লাকসাম রেলপথ প্রকল্পের কসবা, সালদা নদী এলাকার তিনটি স্পটের কাজ আজ রোববার থেকে আবার শুরু হয়েছে। নকশা পরিবর্তন ছাড়াই চলতি বছরের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন প্রকল্প পরিচালক।

বিজিবি সরাইল রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহিদুল ইসলাম প্রকল্পের আনুষ্ঠানিক সূচনার প্রাক্কালে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ এই প্রকল্পের কাজ ২০১৬ সালের নভেম্বর মাসে শুরু হয়। কসবা ও সালদা নদী স্টেশনগুলো বাংলাদেশ-ভারত সীমান্তের ১৫০ গজের মধ্যে থাকায় বিএসএফের বাধার কারণে ২০২০ সালের ৯ সেপ্টেম্বর বন্ধ হয়ে যায়।

ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল ইসলাম বলেন, পরবর্তীতে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন করে এবং অঞ্চল, সেক্টর ব্যাটালিয়ন, কোম্পানি ও বিওপি কমান্ডার পর্যায়ে সংশ্লিষ্ট ভারতীয় সীমান্ত কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে কার্যকর পদক্ষেপ নেওয়া হয়।

তিনি বলেন, ২০২২ সালের জুলাই মাসে ঢাকায় অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনে বন্ধ প্রকল্পের বিষয়টি জোরালোভাবে উপস্থাপন করা হয়। এরপর ২০২২ সালের সেপ্টেম্বরে ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। দুই দেশের দায়িত্বশীল মন্ত্রণালয়ের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে এবং নীতিগতভাবে এই প্রকল্পের কাজ শেষ করতে দুই দেশের মধ্যে ঐকমত্য হয়েছে।

ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল ইসলাম বলেন, এরই ধারাবাহিকতায় আজ এ প্রকল্পের কাজ শুরু হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে যোগাযোগ ব্যবস্থায় নতুন দ্বার উন্মোচিত হবে। এটি দেশের জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ও কার্যকর ভূমিকা রাখবে।

এ সময় ৬০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আশিক হাসান উল্লাহ, প্রকল্প পরিচালক মোহাম্মদ সুবক্তগিন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *