চট্টগ্রামের ৫ লাখ ৩৫ হাজার পরিবার টিসিবির পণ্য পাবে

0

রমজান উপলক্ষে আজ থেকে ছোলাসহ নিত্যদিনের ৪টি পণ্য বিক্রি শুরু হবে

পবিত্র রমজান উপলক্ষে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বৃহস্পতিবার থেকে ভর্তুকি মূল্যে ছোলাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি শুরু করতে যাচ্ছে। টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গেছে, পবিত্র রমজান উপলক্ষে নগরীর ৪১টি ওয়ার্ডের ৫ লাখ ৩৫ হাজার পরিবার টিসিবি ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে নিত্যপণ্য পাবেন।

টিসিবি চট্টগ্রামের আঞ্চলিক প্রধান জামাল উদ্দিন আহমেদ জানান, রমজানকে সামনে রেখে সারাদেশের মতো চট্টগ্রামেও বৃহস্পতিবার থেকে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রি শুরু হবে। বৃহস্পতিবার সকালে পণ্য তুলতে আসা সমস্ত ডিলার সরাসরি আমাদের গুদাম থেকে ওয়ার্ডে পণ্য নিয়ে যাবেন এবং গ্রাহকদের কাছে বিক্রি করতে পারেন। কার্ডধারীরা ওয়ার্ড পর্যায়ে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ভর্তুকি মূল্যে এই পণ্যগুলি পাবেন। এবার রমজান উপলক্ষে ছোলা আছে। ছোলা ছাড়াও চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল ভোক্তাদের দেওয়া হবে। তিনি বলেন, ৪৭০ টাকার প্যাকেজে একজন ভোক্তা (১ কেজি ছোলা ৫০ টাকা, ১ কেজি চিনি ৬০ টাকা, সর্বোচ্চ দুই কেজি মসুর ডাল) সহ ৪টি দৈনিক পণ্য পাবেন। ৭০ টাকা এবং সর্বোচ্চ ২ কেজি মসুর ডাল এবং২ লিটার সয়াবিন তেল ১১০ টাকা করে কিনতে পারবেন।

 জানা গেছে, পবিত্র রমজান উপলক্ষে সারাদেশে এক কোটি সুবিধাভোগী কার্ডধারী পরিবারের মধ্যে দুই দফায় সাশ্রয়ী মূল্যে টিসিবি পণ্য বিক্রি করা হবে। এ লক্ষ্যে বৃহস্পতিবার থেকে সারাদেশে প্রথম পর্বের কর্মসূচি শুরু হবে।

সিটি কর্পোরেশন, জেলা ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এবং নির্ধারিত তারিখ ও সময়সূচি অনুযায়ী ডিলারদের দোকান বা নির্ধারিত স্থায়ী স্থাপনা থেকে এই বিক্রয় কার্যক্রম পরিচালিত হবে। কার্ডধারী প্রথম পর্যায়ে পণ্যটি সাধারণ নিজস্ব সময়ে নির্ধারিত ডিলারদের কাছ থেকে ক্রয় করতে পারেন। তবে শুধুমাত্র ঢাকা শহরের জন্য ক্রেতারা সর্বোচ্চ ১ কেজি খেজুর কিনতে পারবেন ১০০ টাকা দরে। চট্টগ্রামে তারিখ দেওয়া হয় না।

জানা গেছে, জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে এবং বরাদ্দের ভিত্তিতে মহানগরের ওয়ার্ড কাউন্সিলররা এলাকাভিত্তিক তালিকা তৈরি করে, যারা কার্ড পেয়েছেন তারাই টিসিবি পরিবার কার্ডের মাধ্যমে এসব পণ্য পাবেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ সময়ে টিসিবির এসব পণ্য নিম্ন আয়ের মানুষকে অনেকটাই স্বস্তি দেবে বলে মনে করছেন টিসিবির কর্মকর্তারা। এদিকে আগামী ১৫ রমজান থেকে চট্টগ্রামের ১৫টি উপজেলার ১ লাখ ৮০ হাজার দরিদ্র পরিবার ভিজিএফ কার্ডের আওতায় বিনামূল্যে ১০ কেজি চাল পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *