আগামীকাল ঢাকায় আসছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যান-মারি

0

যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি (আইপিএস) প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ান তিন দিনের সফরে আগামীকাল শুক্রবার ঢাকা আসছেন। ঢাকা ও লন্ডনের কূটনৈতিক সূত্রে জানা গেছে, গত অক্টোবরে আইপিএস প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর অ্যান-মেরি দক্ষিণ এশিয়ায় প্রথম সফর করছেন। নেপাল হয়ে ঢাকায় আসবেন তিনি।

অ্যান-মেরি সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া সুশীল সমাজ ও গণমাধ্যমের সঙ্গে তার মতবিনিময় এবং কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ব্রিটিশ প্রতিমন্ত্রীর সফরে আইপিএস ইস্যু প্রাধান্য পাবে। গণতন্ত্র, রাজনীতি, অর্থনীতি, মৌলিক মানবাধিকার, সমসাময়িক বৈশ্বিক ও আঞ্চলিক সমস্যাসহ দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রাধিকার নিয়ে আলোচনা হতে পারে।

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রভাবশালী নেতার সফরের জন্য ঢাকায় পূর্ণ প্রস্তুতি নেওয়া হয়েছে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চীনের সঙ্গে পশ্চিমাদের প্রতিযোগিতার কথা মাথায় রেখে ভারসাম্য চায় বাংলাদেশ। ঢাকা কোনো সামরিক বিষয়ে আগ্রহী নয়। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধি, নিরাপত্তা ও সমৃদ্ধির কথা মাথায় রেখে বিস্তারিত কৌশল তৈরি করেছে।

এছাড়া অ্যান-মেরির সফরে বাংলাদেশ এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদার, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, গবেষণা, উদ্ভাবন, বিনিয়োগ ও প্রযুক্তি বিনিময়, বঙ্গোপসাগরের আশপাশের দেশগুলোর মধ্যে যোগাযোগ, সাধারণ পদক্ষেপসহ ছয়টি বিষয়কে অগ্রাধিকার দেবে। জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাব মোকাবেলা, এবং একটি শক্তি হাব সৃষ্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *