মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিনামূল্যে যুক্তরাষ্ট্রে ভ্রমণের সুযোগ

0

ঢাকাস্থ মার্কিন দূতাবাস ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স এবং অ্যাচিভমেন্ট প্রোগ্রামের জন্য আবেদনের আমন্ত্রণ জানিয়েছে। এই কর্মসূচির আওতায় দেশের মাধ্যমিক স্তরের ইংরেজি, ইংরেজি ভাষা, গণিত, বিজ্ঞান, সামাজিক অধ্যয়নের শিক্ষকরা ২০২৪ সালের জানুয়ারি বা সেপ্টেম্বর মাসে ছয় সপ্তাহের জন্য বিনামূল্যে দেশে ভ্রমণের সুযোগ পাবেন।

বুধবার দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেখানে তারা শিক্ষামূলক সেমিনারে যোগদানের সুযোগ পাবে এবং মার্কিন স্কুলের শ্রেণীকক্ষের পরিবেশ, তাদের সংস্কৃতি, শিক্ষাদান পদ্ধতি, শিক্ষা পদ্ধতি সম্পর্কেও জানতে পারবে। অংশগ্রহণকারী শিক্ষকরা হোস্ট ইউনিভার্সিটির আশেপাশে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের নির্দেশনায় বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ এবং শিখতে কমপক্ষে ৪০ ঘন্টা ব্যয় করবেন। যা তাদের শিক্ষকতা পেশায় কাজে লাগবে। কিন্তু তাদের এই প্রোগ্রামের জন্য কোনো সার্টিফিকেট দেওয়া হবে না।

আবেদনের যোগ্যতা: আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে এবং উল্লিখিত বিষয়ের একজন পূর্ণকালীন শিক্ষক হতে হবে। পাঁচ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। স্নাতক স্তরের কোর্সওয়ার্ক সম্পূর্ণ করার জন্য তাদের অবশ্যই ইংরেজি ভাষার ভাল মৌখিক এবং লিখিত কমান্ড থাকতে হবে। মাইক্রোসফট ওয়ার্ড ও এক্সেলে দক্ষতা থাকতে হবে। এই দক্ষতাগুলো পূরণ হলেই আবেদন করতে বলা হয়।

আবেদনের শেষ তারিখ: https://fulbright.irex.org/Account/Login?ReturnUrl=%2F এর মাধ্যমে ১০ এপ্রিল রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। বিস্তারিত জানতে ওয়েবসাইট দেখুন https://bd.usembassy.gov/29345/।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *