আজ হারলেই বিদায় কোহলিদের

0

‘যদি-কিন্তু’র ফাঁদে পড়ে ভারতের দুই অঙ্কের সেমিফাইনালের স্বপ্ন। সেই সমীকরণ মিলিয়ে বিশ্বকাপের শেষ চারে খেলা বেশ কঠিন। সেই কঠিন সমীকরণ মেলাতে অভিযানে আজ আফগানিস্তানের বিপক্ষে নামবেন কোহলি ও রোহিত। আফগানদের বিপক্ষে আজ হেরে গেলে পরের দুই ম্যাচ ভারতের জন্য হবে আনুষ্ঠানিকতা। আর সেমিফাইনালে এগিয়ে যাবে আফগানিস্তান। এই গ্রুপ থেকে শেষ চারে ওঠার সম্ভাবনা উজ্জ্বল নিউজিল্যান্ডের। স্কটল্যান্ডকে হারাতে পারলেই সেমিফাইনালে উঠবে তারা।

সেমিফাইনালে ওঠা ভারতের পক্ষে কতটা কঠিন তা কয়েক পয়েন্টেই পরিষ্কার হয়ে যাবে। ধরুন গ্রুপের দুই আইসিসি সহযোগী সদস্য, পাকিস্তান, ভারত এবং নিউজিল্যান্ড, স্কটল্যান্ড এবং নামিবিয়ার বিপক্ষে জয়লাভ করে। তাহলে ১০ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে যাবে পাকিস্তান। গ্রুপে দ্বিতীয় স্থানের ম্যাচ হবে নিউজিল্যান্ড, ভারত ও আফগানিস্তানের মধ্যে। ভারত আফগানিস্তানকে হারাতে পারলে তাদের পয়েন্ট হবে ৬। এই অবস্থায় আফগানিস্তান যদি নিউজিল্যান্ডের কাছে হারে, তাহলে ভারতের সামনে সুযোগ থাকবে। তাহলে ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের পয়েন্ট হবে ৬। সেক্ষেত্রে নেট রান রেটে এগিয়ে থাকা দলটি হবে গ্রুপে দ্বিতীয়। নেট রান রেটে অনেক পিছিয়ে ভারত।

তবে নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে শেষ দুই ম্যাচ থাকায় রান রেট বাড়ানোর সুযোগ রয়েছে তাদের। এই সমীকরণ মেলাতে ভারতকে প্রথমে আফগানদের আজ হারাতে হবে। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে একাদশ নির্বাচন নিয়ে গভীর সংকটে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এদিকে রবিচন্দ্রন অশ্বিনের মতো অভিজ্ঞ স্পিনার প্রথম দুই ম্যাচে না খেলায় সমালোচিত হয়েছেন। ১০০ শতাংশ ফিট না হওয়া সত্ত্বেও হার্দিক পান্ডিয়ার খেলার কথাও রয়েছে।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, বিরাট কোহলি নিজেও অশ্বিনকে খেলার পক্ষে নন। আজ পান্ডিয়ার বদলে সুযোগ দেওয়া হতে পারে লেগস্পিনার রাহুল চাহারকে। ভুবনেশ্বর কুমার একাদশে পেসার মহম্মদ শামিরের জায়গায় নিতে পারেন। ব্যাটিং অর্ডারেও পরিবর্তন আসতে চলেছে। আগের ম্যাচে ইশান কিষাণ ব্যর্থ হওয়ায় আজ উদ্বোধনী ম্যাচে ফিরিয়ে আনা হচ্ছে রোহিত শর্মাকে। ঈশানকে চারে রেলিগেশন করা হচ্ছে। ভারতের চাপের সুযোগ নেওয়ার চেষ্টা করছে আফগানরা।

সারা বিশ্বে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা রশিদ খান এবং মোহাম্মদ নবী অবশ্যই এই ম্যাচে তাদের অভিজ্ঞতার সর্বোচ্চ ব্যবহার করবেন। আফগান একাদশেও আসছে পরিবর্তন। শেষ ম্যাচে অবসর নেন আসগর আফগান। আজ তার জায়গায় মিডল অর্ডারে নামতে পারেন হাশমতুল্লাহ শাহিদি। তরুণ স্পিন প্রতিভা মুজিব উর রহমানও ফিরতে পারেন।

চাপ সত্ত্বেও ইতিহাস ভারতের পক্ষে। এখনও পর্যন্ত টি-টোয়েন্টিতে ভারত দুবার জিতেছে। দুটি ম্যাচই ছিল বিশ্বকাপে। আবুধাবিতে আজ যে দল টস জিতেছে তাদের ফিল্ডিং নেওয়ার সম্ভাবনা বেশি। রান তাড়া করা দলটি এই মাঠে চলতি বিশ্বকাপের আট ম্যাচের ছয়টিতেই জিতেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *