ঢাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রী

0

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এক ঘণ্টারও কম সময়ে ঢাকায় অবস্থান করেন। চীনের পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী বিমানটি মঙ্গলবার দুপুর ১টা ৫৮ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

দুপুর ২টা ৭ মিনিটে বিমানবন্দরে চীনের পররাষ্ট্রমন্ত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। এরপর বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠক হয়।

ইথিওপিয়াসহ আফ্রিকার পাঁচটি দেশ সফরে যাওয়ার পথে চীনের পররাষ্ট্রমন্ত্রী এই যাত্রাবিরতি করছেন। চীনের পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী বিমানটি বেইজিং থেকে আফ্রিকা যাওয়ার পথে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জ্বালানি ভরে অবতরণ করে।

বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করছেন মোমেন।

কয়েক ঘণ্টা থেমে থাকার কথা থাকলেও এক ঘণ্টারও কম সময় ঢাকায় অবস্থান করে কিন গ্যাং। জ্বালানি ভরার পর দুপুর ২টা ৫০ মিনিটে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী বিমানটি বিমানবন্দর ত্যাগ করে। এ সময় পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন তাকে বিদায় জানান।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের সাবেক রাষ্ট্রদূত কিন গ্যাং সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন। আফ্রিকা সফরে পাঁচটি দেশ ইথিওপিয়া, গ্যাবন, অ্যাঙ্গোলা, বেনিন ও মিশর সফরে যাচ্ছেন কিন গ্যাং। ৯ থেকে ১৬ জানুয়ারি তিনি এই পাঁচটি দেশ সফর করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *