সাফল্যের প্রথম শর্ত হল নিজের উপর বিশ্বাস: নোবেল বিজয়ী জঁ তিরোল

0

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জঁ তিরোলের মতে, স্নাতকদের সমালোচনামূলক চিন্তাভাবনা করতে হবে। যখনই তারা কোন সমস্যার সম্মুখীন হয়, তখনই তাদের বুদ্ধিমত্তার সাথে সমাধান বের করতে হয়। সফল হওয়ার প্রথম শর্ত হলো নিজের প্রতি বিশ্বাস রাখা। শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন তিনি। তিনি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে ৫৩ তম ব্যক্তি যিনি অনুষ্ঠানে ‘ডক্টর অব ল’ ডিগ্রি লাভ করেন।

একজন অর্থনীতিবিদ হওয়ার কথা মনে করিয়ে দিয়ে, জঁ তিরোল বলেন যে ছোটবেলা থেকেই তিনি গণিত এবং দর্শন পড়তে পছন্দ করতেন। এরপর তিনি পদার্থবিদ্যা নিয়ে পড়াশুনা শুরু করেন। ২১ বছর বয়সে, তিনি অর্থনীতি সম্পর্কে শিখতে শুরু করেন। তিনি উপলব্ধি করেছিলেন যে অর্থনীতি একই সাথে সমাজ ও রাষ্ট্রের সরকারী ও বেসরকারী খাতে নীতি নির্ধারণে ভূমিকা পালন করে। এর মাধ্যমে বাজার পরিস্থিতির সমস্যা নির্ণয় ও সমাধানে ব্যাপক অবদান রাখার সুযোগ রয়েছে।

জঁ তিরোল গ্র্যাজুয়েটদের উদ্দেশে বলেন, “আপনারা হয়তো ভাবতে পারেন যে নোবেল বিজয়ীরা সুপারম্যানের মতোই অসাধারণ।” নোবেল বিজয়ীরা অন্যান্য সাধারণ পেশাদারদের মতোই। তারাও হাসে এবং মজা করে। তিনি যখন ছাত্র ছিলেন, তিনি কখনো নোবেল পুরস্কার জিতবেন বা এখানে বক্তৃতা দিতে আসবেন তা তিনি ভাবেননি। সবাইকে পরিশ্রমী হতে হবে। তাদের পেশা সম্পর্কে উত্সাহী হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *