মেট্রোরেলের ভাড়া বাসের তুলনায় দ্বিগুণ, তবে সময় বাঁচবে

0

মেট্রোরেলে চড়তে বাস ভাড়ার দ্বিগুণ হবে। ‘উচ্চ ভাড়া’র পক্ষে-বিপক্ষে সোশ্যাল মিডিয়ায় চলছে আলোচনা-সমালোচনা। ভাড়া বেশি হলেও সময় বাঁচবে মেট্রোরেল। উত্তরা থেকে মতিঝিল যাওয়ার ভাড়া বাসে ২১.৬ কিলোমিটার, যেখানে ভাড়া ৫৩ টাকা, মেট্রোতে দিয়াবাড়ি থেকে মতিঝিলের ভাড়া ১০০ টাকা। কিন্তু এটি মাত্র ৩৮ মিনিট সময় নেবে। সাধারণত বাসে দুই থেকে তিন ঘণ্টা লাগে।

মঙ্গলবার দিয়াবাড়ী ডিপোতে প্রদর্শনী ও তথ্য কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং সর্বোচ্চ ১০০ টাকা। ভাড়া প্রতি কিলোমিটার ৫ টাকা। বর্তমানে ঢাকায় বাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। ভাড়া প্রতি কিলোমিটার ২ টাকা ৪৫ পয়সা। তাই অনেকেই বলছেন, মেট্রোরেলের ভাড়া বেশি। ভারতের কলকাতা ও দিল্লির মেট্রো রেলের ভাড়া ঢাকার চেয়ে কম। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনা।

তবে মেট্রোরেল নির্মাণ কর্তৃপক্ষ বলছে, ভাড়া নির্ধারণের পরও সরকারকে ভর্তুকি দিতে হবে। ভাড়ার অর্থ মেট্রোরেল নির্মাণের জন্য নেওয়া বিদেশী ঋণের পরিশোধ এবং পরিচালন ব্যয় কভার করবে না। তাদের মতে, যানজট নিরসনে যে পরিমাণ সময় সাশ্রয় হবে সে তুলনায় ভাড়া বেশি নয়। এক স্টেশন থেকে অন্য স্টেশনে কিলোমিটারের ভিত্তিতে ভাড়া নেওয়া হবে কিনা তা নিয়েও অস্পষ্টতা রয়েছে। ২০ টাকায় কত কিলোমিটার বা কতটি স্টেশন ভ্রমণ করা যাবে তা স্পষ্ট নয়।

মেট্রোরেল ভাড়া নির্ধারণ কমিটির এক সদস্য বলেন, প্রস্তাব ছিল দুটি স্টেশনে ২০ টাকা করে যাতায়াতের জন্য। পরবর্তী প্রতিটি স্টেশনের জন্য ১০ টাকা করে দিতে হবে। স্টেশন থেকে স্টেশনে ভাড়া নির্ধারিত হবে। দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত ১৭টি স্টেশন রয়েছে। দুটি স্টেশনের মধ্যে দূরত্ব ৮০০ মিটার থেকে দেড় কিলোমিটার পর্যন্ত। এত কম দূরত্বে কিলোমিটারে ভাড়া নির্ধারণ করা কঠিন। আন্তর্জাতিক মান অনুযায়ী টিকিট ভেন্ডিং মেশিনে নগদ সরবরাহ বজায় রাখার জন্য ভাড়া ৫ এর গুণে প্রস্তাব করা হয়েছিল।

মেট্রোরেল আইনের ১৮ (২) অনুযায়ী, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) নির্বাহী পরিচালকের নেতৃত্বে সাত সদস্যের একটি ভাড়া নির্ধারণ কমিটি রয়েছে। নির্বাহী পরিচালক সাবিহা পারভীন বলেন, এই দায়িত্ব নেওয়ার আগে মন্ত্রণালয়ে ভাড়া প্রস্তাব পাঠানো হয়েছিল। মন্ত্রণালয় তা চূড়ান্ত করেছে। তবে কিভাবে ভাড়া নির্ধারণ করা হয় তা তিনি জানেন না।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাড়া প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। গতকাল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী অনুমোদিত ভাড়ার সারসংক্ষেপ দেন। স্টেশন থেকে স্টেশন বা কিলোমিটারভিত্তিক ভাড়া নির্ধারণ করা হয়েছে- মেট্রোরেল কর্তৃপক্ষ ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ ছিদ্দিক বলেন, মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানা যাবে। মতিঝিল নয়, কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা।

২০ টাকায় ৪ কিমি ভ্রমণ করা যাবে প্রতি কিলোমিটারে ৫ টাকা। ফার্মগেট থেকে টিএসসির দূরত্ব সাড়ে তিন কিলোমিটার। মেট্রোরেলের পথে কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন। ২০ টাকায় ফার্মগেট থেকে টিএসসি যেতে পারবেন কি- ভাড়া নির্ধারণ কমিটির এক সদস্য বলেন, ২০ টাকায় ফার্মগেট থেকে কারওয়ান বাজার হয়ে শাহবাগ যাওয়ার প্রস্তাব ছিল। প্রস্তাবে কোনো পরিবর্তন হয়েছে কি না তা প্রজ্ঞাপনে জানা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোর দিয়াবাড়ী-আগারগাঁও সেকশনের উদ্বোধন করবেন। এ অংশের কাজের অগ্রগতি ৯৪ দশমিক ১৪ শতাংশ। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮২ দশমিক ৪৬ শতাংশ। আগামী বছর মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলবে।

তিনি বলেন, যেসব যাত্রী সাপ্তাহিক, মাসিক ও ফ্যামিলি কার্ড ব্যবহার করবেন তারা ভাড়ায় ছাড় পাবেন। যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা বিনামূল্যে যাতায়াত করতে পারবেন। শারীরিক প্রতিবন্ধীরাও ছাড় পাবেন।

শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া সুবিধা থাকবে কি না এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে শিক্ষার্থীরা টিকিট ছাড়াই মেট্রোরেল প্রদর্শনী ও তথ্য কেন্দ্রে যেতে পারবে।

এ সময় সড়ক পরিবহন সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, এমএএন সিদ্দিক, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাইকার বাংলাদেশের প্রতিনিধি ইহুও হায়েকাওয়া, প্রকল্প পরিচালক আফতাব উদ্দিন তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *