দারুণ লড়াইয়ে ভারতকে হারাল পাকিস্তান

0

আরশদীপের ড্রপ ক্যাচের সুযোগ নিয়ে ৭৩ রানের জুটি গড়ে ভারতকে ম্যাচ থেকে সরিয়ে দেয় রিজওয়ান-নওয়াজ। কিন্তু বিষ্ণোই দুর্দান্ত বোলিং করে দলকে ম্যাচে ফিরিয়ে আনেন। শেষ পর্যন্ত ফিনিশার আসিফ আলী ও খুশদিল শাহ ম্যাচটি তুলে নেন। আসিফ ৮ বলে ১৬ রান করেন এবং দুই বল বাকি থাকতেই আউট হন। খুশদিল ১১ বলে ১৪ রান করেন। শেষ দুই বলে পাকিস্তানের দরকার ছিল দুই রান। প্রথম বলেই তা করেন ইফতেখার আহমেদ।

এই ম্যাচে নিজের সেরাটা দিতে পারেননি অধিনায়ক বাবর আজম (১৪)। ফখর জামান (১৫)ও তিনে উঠতে পারেননি। তবে ওপেনার মোহাম্মদ রিজওয়ান ৫১ বলে ৭১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। তার ব্যাট থেকে এসেছে ছয়টি চার ও দুটি ছক্কা। ব্যাটিং অর্ডারে চার নম্বরে উন্নীত হওয়া বাঁহাতি মোহাম্মদ নওয়াজ ঝড় তোলেন। তিনি ২০ বলে ছয়টি চার এবং দুটি ছক্কায় ৪২ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন।

কিন্তু অন্য প্রান্তে এশিয়া কাপে ফর্মে ফিরতে মরিয়া বিরাট কোহলি ছিলেন অবিচল। মৌসুমের তিন ম্যাচেই রান পেয়েছেন তিনি। পাকিস্তানের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে ৪৪ বলে ৬০ রানের সর্বোচ্চ ইনিংস খেলেন তিনি। তিন রানে নেমে চারটি চার ও একটি ছক্কা হাঁকান এই ব্যাটসম্যান। এছাড়া দীপক হুদা ১৪ ও রবি বিষ্ণোই ২ বলে ৮ রান করে দলকে ভালো সংগ্রহ এনে দেন।

ভারত একটি ঝড়ো সূচনা করে এবং ৫.১ ওভারে  ৫৪ রানে তাদের প্রথম উইকেট হারায়। ভারতীয় অধিনায়ক ও ওপেনার রোহিত শর্মা ২০ বলে দুটি ছক্কা ও একটি চারের সাহায্যে ২৮ রান করেন। আরেক ওপেনার কেএল রাহুল ফেরার আগে ১৬ বলে তিনটি চার ও দুই ছক্কায় ২৮ রানের ইনিংস খেলেন। তাদের ঝড়ো শুরুর সুবিধা নিতে পারেনি ভারত। সূর্যকুমার যাদব (১৩), ঋষভ পান্ত (১৪) এবং হার্দিক পান্ড্য (০) ।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রবিবার রাতের ম্যাচে টস হেরে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। রাহুল দ্রাবিড়ের শিষ্যদের সংগ্রহ ৭ উইকেটে ১৮১ রান। ব্যাট হাতে দুর্দান্ত খেলেছেন বিরাট কোহলি। তার পাল্টা জবাব দেন মোহাম্মদ রিজওয়ান। বড় রান তাড়া করতে গিয়ে ঝড় দেখান মোহাম্মদ নওয়াজ। ঠাণ্ডা মাথায় জমে থাকা ম্যাচ শেষ করেন আসিফ আলী।

এমনকি ম্যাচ শুরু হলে ভারত-পাকিস্তানের সহজ পথও কঠিন হয়ে যায়। শেষের আগে শেষ লেখা যাবে না। দুই ওভারে ২৬ রান পানির মতো সহজ হয়ে যায়। ক্ষণে ক্ষণে রং বদলে যায়। শেষ ওভারে সাত রান নিতে ছুটে যান ঘাম। এই ভারত-পাকিস্তান জোটের ঐতিহ্যবাহী সৌন্দর্য। এশিয়া কাপে ক্রিকেটের সেই সুন্দর ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *