আবারও আটকে গেল আর্টেমিস ওয়ানের যাত্রা

0

নাসা দ্বিতীয় প্রচেষ্টায় আর্টেমিস ওয়ানকে মহাকাশে পাঠাতে ব্যর্থ হয়েছে। কেপ ক্যানাভেরাল, ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার, এসএলএস রকেটের মূল থেকে বারবার তরল হাইড্রোজেন লিক হওয়ার পরে উৎক্ষেপণ স্থগিত করার ঘোষণা দিয়েছে। মার্কিন মহাকাশ সংস্থা এখনও উৎক্ষেপণের পরবর্তী তারিখ ঘোষণা করেনি।

শনিবার সকাল থেকেই উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছিলেন নাসার প্রকৌশলীরা। রকেটে জ্বালানিও ভর্তি করা হচ্ছিল। যাইহোক, ফ্লোরিডার স্থানীয় সময় সকাল ১১.১৭ এ, আর্টেমিস লঞ্চ কন্ট্রোল ঘোষণা করেছে যে লঞ্চটি স্থগিত করা হয়েছে।

রকেটে তরল হাইড্রোজেন প্রবাহের সমস্যা প্রথম ফ্লোরিডার সময় সকাল সাড়ে ৭টায় ধরা পড়ে। রকেটের ‘কুইক ডিসকানেক্ট’ সিস্টেমের মধ্য দিয়ে তরল হাইড্রোজেন লিক হচ্ছিল। পরবর্তী চার ঘন্টার মধ্যে, নাসার প্রকৌশলীরা একাধিকবার প্রযুক্তিগত ত্রুটিটি সমাধান করার চেষ্টা করেছিলেন।

বেশ কয়েকবার তারা ‘দ্রুত সংযোগ বিচ্ছিন্ন’ সিস্টেমের উপাদানগুলিকে গরম করার চেষ্টা করেছিল এবং নিরবচ্ছিন্ন তরল হাইড্রোজেন প্রবাহ সক্ষম করার জন্য তাদের জয়েন্টের সাথে সঠিকভাবে সংযোগ করেছিল। যাইহোক, প্রতিবার প্রবাহের চাপ বাড়ার সাথে সাথে তরল হাইড্রোজেন বের হতে শুরু করে। অবশেষে লঞ্চের পরিচালক মিশন স্থগিত ঘোষণা করেন।

এর আগে, ২৯ আগস্ট ব্যর্থ প্রচেষ্টার পরে, নাসা প্রাথমিকভাবে শুক্র এবং সোমবার বিকল্প হিসাবে ভেবেছিল। পরে তারা শনিবারকে দ্বিতীয় প্রয়াসের দিন হিসেবে বেছে নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *