নারীর পোশাকের পরিমাপ নিয়ে কটাক্ষ মূল্যবোধ: শিক্ষামন্ত্রী

0

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, নারীদের পোশাকের পরিমাপকে তিরস্কার করা আমাদের চিরন্তন মূল্যবোধের পরিপন্থী।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক রুমি সম্মেলনের প্রথম দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান সভাপতিত্ব করেন।

 শিক্ষামন্ত্রী বলেন, একটি সভ্য সমাজের জন্য সমাজের মানুষের মধ্যে সহনশীলতা ও সহনশীলতার গুণাবলি থাকা অপরিহার্য। বিশ্বের সুফিকুল শিরোমণি ও বাংলার রুমী জালালউদ্দিন রুমির জীবন ও কর্মে আমরা সেই দীক্ষা পাই।

তিনি বলেন, সরকার শিক্ষায় নৈতিকতার ওপর জোর দেয়। জাতি-ধর্মের পার্থক্যের কারণে কাউকে প্রাধান্য দেওয়া এবং কাউকে পিছিয়ে রাখা সভ্য সমাজের কাজ হতে পারে না। কাউকে অপমান করা, অবিচার করা, নারীদের পোশাক পরিমাপ নিয়ে মজা করা, আমরা পছন্দ করি না এমন লোকদের ছোট করা আমাদের চিরন্তন মূল্যবোধের পরিপন্থী। তাই মানুষকে মানুষ হিসেবে সম্মান করতে শিখতে হবে। সুফিবাদ আমাদের তা শেখায়।

উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান বলেন, জালালউদ্দিন রুমি ছিলেন প্রেম, সম্প্রীতি ও প্রজ্ঞার কবি। তিনি তাঁর সাহিত্যকর্মের মাধ্যমে মানবতাবাদী দর্শন প্রচার করেছিলেন। অসাম্প্রদায়িক, মানবিক ও নৈতিক মূল্যবোধ জাগ্রত করার ক্ষেত্রে এই আধ্যাত্মিক কবি তাঁর লেখনীর মাধ্যমে যে অনন্য অবদান রেখেছেন তা আজও বিশ্ববাসীর কাছে সমাদৃত।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অমিত দে, আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশের সহ-সভাপতি সৈয়দ রেজাউল করিম, সোসাইটির উপদেষ্টা সৈয়দ মাহমুদুল হক ও সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড.কে এম সাইফুল ইসলাম খান। অনুষ্ঠানটি পরিচালনা করেন সম্মেলন আয়োজক কমিটির সদস্য সচিব মো. মোহাম্মদ বাহাউদ্দিন।

অনুষ্ঠানে সৈয়দ রেজাউল করিম ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে একটি ট্রাস্ট ফান্ড গঠনের জন্য উপাচার্যের কাছে ১০ লাখ টাকার চেক হস্তান্তর করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগ এবং আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশের যৌথ উদ্যোগে ভারত, ইরান, তুরস্কসহ ১৭টি দেশের শিক্ষাবিদ ও গবেষকদের নিয়ে ঢাকা ও চট্টগ্রামে ৩ দিনব্যাপী এই ‘আন্তর্জাতিক রুমি সম্মেলন’ অনুষ্ঠিত হয়েছে। এই সম্মেলনে বিভিন্ন দেশের ২৪ জন গবেষক ৮টি একাডেমিক সেশনে তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *