ভারতের ঋণ।রেল প্রকল্পে শামুকের গতি

0

ভারতের ঋণে খুলনা-মংলা ব্রডগেজ রেলপথ নির্মাণ এক যুগেও শেষ হয়নি। ২০১০ সালের ডিসেম্বরে প্রকল্প অনুমোদনের সময়, তিন বছরের মধ্যে নির্মাণ শেষ করার পরিকল্পনা করা হয়েছিল। ১২ বছর পার হলেও কাজ শেষ হয়নি, উল্টো প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুলাই পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

২০১৮সালের জানুয়ারিতে অনুমোদনের সময়, ৫ বছরের মধ্যে খুলনা-দর্শনা এবং পার্বতীপুর-কাউনিয়া রেলপথ নির্মাণের পরিকল্পনা ছিল। কিন্তু ৪ বছর আট মাসেও সেই কাজ শুরু করা যায়নি। বিশদ নকশা এবং নির্মাণ কাজের জন্য একটি ৪ বছরের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ২৫ আগস্ট। উভয় প্রকল্পের মেয়াদ অবশ্যই ৪ বছর বাড়বে। এই দুই প্রকল্পে সাড়ে পাঁচ বছরে এক টাকাও ঋণ দেয়নি ভারত।

শুধু এই তিনটি নয়, ভারতীয় লাইন অফ ক্রেডিট (এলওসি) এবং অনুদানে চলমান সাতটি রেল প্রকল্প রয়েছে ত্রিশঙ্কা দশায়। বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, ঋণ মওকুফের বিলম্ব, বিভিন্ন শর্ত, ভারতীয় এক্সিম ব্যাংকে প্রতিটি ধাপের অনুমোদনের কারণে কাজ এগোচ্ছে না। ঋণের শর্ত অনুযায়ী ভারতীয় ঠিকাদার ও পরামর্শক নিয়োগ এবং নির্মাণ সামগ্রী কেনার বাধ্যবাধকতাও কাজের গতিকে বাধাগ্রস্ত করছে। এসব বিষয়ে ভারতকে অনুরোধ করেও কোনো কাজ হচ্ছে না।

আগামী মঙ্গলবার ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে রেলওয়ে কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। তবে ঋণের পরিমাণ দ্রুত ছাড়ের বিষয়ে আলোচনা হবে কি না তা জানাতে পারেননি রেলওয়ে কর্মকর্তারা।

প্রথম ও দ্বিতীয় এলওসিতে ১৬ হাজার ৮১৬ কোটি টাকা ব্যয়ে ছয়টি প্রকল্পের কাজ চলছে। ১১ হাজার ৬১০ কোটি ৪০ লাখ টাকা ঋণ দেবে ভারত। বাকি টাকা বাংলাদেশের। চলতি বছরে দুই ধাপের এলওসি প্রকল্পের ধীরগতিতে ক্ষোভ প্রকাশ করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। গত জুনে তিনি ভারত সফর করে তাগিদ দেন। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের সঙ্গে একাধিক বৈঠকে তিনি ঋণের পরিমাণ মওকুফ ও জটিলতা নিরসনের অনুরোধ করেন। তার সাম্প্রতিক বক্তব্য জানতে পারেনি। তবে রেল সচিব মো. হুমায়ুন কবির গত সপ্তাহে বলেন, দুই দেশ যৌথভাবে প্রকল্পগুলো দ্রুত শেষ করার বিষয়টি তদারকি করছে। বিদ্যমান জটিলতা কাটানোর কাজ চলছে।

খুলনা-মংলা রেলওয়ে: খুলনা-মংলা বন্দর পর্যন্ত প্রথম এলওসি প্রকল্পের নির্মাণ কাজের অগ্রগতি জুলাই পর্যন্ত ৯৫ শতাংশে পৌঁছেছে। প্রকল্পটি সম্ভাব্যতা সমীক্ষা ছাড়াই ২০১০ সালে অনুমোদিত হয়েছিল। সে সময় ৬৫ ​​কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ৭২১ কোটি টাকা। দুই দফায় তা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৬০ কোটি ৮৮ লাখ টাকা।

ভারতীয় ঠিকাদার ঋণের শর্ত অনুযায়ী কাজ করছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের ইমপ্লিমেন্টেশন, মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন ডিপার্টমেন্টের (আইএমইডি) পর্যালোচনা অনুসারে, ভারতীয় ঠিকাদার লারসেন অ্যান্ড টু ব্রো লিমিটেডের সরবরাহ করা স্লিপারগুলি নিম্নমানের ছিল। এটি বাতিল, অনভিজ্ঞ সাব-কন্ট্রাক্টর নিয়োগ এবং জমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতার কারণে কাজ বিলম্বিত হচ্ছে।

গত আগস্টে সফরকালে রেলমন্ত্রী জানান, খুলনা-মংলা রেলপথ চলতি বছর চালু হবে। তবে আরিফুজ্জামান বলেন, এক বছরের ত্রুটিপূর্ণ দায়বদ্ধতার মেয়াদসহ প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুলাই পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

সিগন্যালিং সিস্টেমের জন্য ঠিকাদার নিয়োগেও জটিলতা দেখা দিয়েছে। দুটি ভারতীয় সংস্থা আনুমানিক হারের চেয়ে ৫৭ শতাংশ বেশি ব্যয়ের প্রস্তাব করেছে। জটিলতা কাটাতে বাংলাদেশ নিজস্ব অর্থায়নে সিগন্যালিংয়ের কাজ করছে। ঠিকাদার নিয়োগ করা হলেও এখনো কাজ শুরু হয়নি। প্রকল্প পরিচালক বলেন, চুক্তি অনুযায়ী সিগন্যালিংয়ের কাজের জন্য ঠিকাদাররা ৫ মাস সময় পাবেন। অক্টোবরে কাজ শুরু হয়ে মার্চে শেষ হবে।

কুলাউড়া-শাহবাজপুর রেলওয়ে: জুলাই ২০১১ সালে অনুমোদিত কুলাউড়া-শাহবাজপুর রেলওয়ে পুনর্বাসন প্রকল্পের ব্যয় ৪৭৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জুলাই মাস পর্যন্ত মাত্র ২৫ দশমিক ৪১ শতাংশ কাজ হয়েছে। চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন পরিকল্পনায় (এডিপি) প্রকল্পটির জন্য ৮৭২.২ মিলিয়ন টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ৬৪ কোটি ৯০ লাখ ভারতীয় ঋণ পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। তবে ৬৮.৯২ কোটি টাকার মধ্যে ভারতীয় ঋণের পরিমাণ মাত্র ১৬ কোটি ১০ ​​লাখ টাকা।

ভারতীয় ঠিকাদারকে বাদ দিয়ে চুক্তি বাতিল করতে চায় রেল। যাইহোক, এটি করা যাবে না কারণ এলওসি লোনে ভারতীয় ঠিকাদারের সাথে কাজ করার বাধ্যবাধকতা রয়েছে। আইএমইডি বলছে, পুনরায় প্রাক্কলন ও নিয়োগ দিতে দুই বছর সময় লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *