পদোন্নতির পরও নিয়োগ পাননি ২২৫ জন বিচারকের

0

আড়াই বছর আগে জেলা জজ, অতিরিক্ত জেলা জজ ও যুগ্ম জেলা জজ পদে পদোন্নতির প্যানেল চূড়ান্ত হলেও এখনও পদায়ন সম্পন্ন হয়নি। সুপ্রিম কোর্টের সকল বিচারপতির সমন্বয়ে গঠিত পূর্ণাঙ্গ আদালতের বৈঠকে পদ শূন্য হওয়ার আগে ডিসেম্বর ২০১৯ সালে ৭০৬ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে বিভিন্ন পদে পদোন্নতির জন্য প্যানেল চূড়ান্ত করা হয়। এর মধ্যে আট ধাপে ২২৫ জন বিচারককে তিনটি পদে পদোন্নতি দিয়ে কার্যকর পদায়ন প্রক্রিয়া শুরু হয়েছে।

আইন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রথম ধাপে ৯১ জন যুগ্ম জেলা জজকে অতিরিক্ত জেলা জজ পদে পদোন্নতি দিয়ে পদায়ন করা হবে। এ বিষয়ে চলতি মাসেই সুপ্রিম কোর্টে প্রস্তাব পাঠানোর কথা রয়েছে আইন মন্ত্রণালয়ের।

চাকরির নিয়ম অনুযায়ী, পদোন্নতির প্যানেলে থাকা বিচারকরা পদায়নের পরপরই সংশ্লিষ্ট পদের গ্রেড অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধাসহ বেতন পাবেন। তাই পদোন্নতি পেয়েও পদায়ন না হওয়ায় হতাশ হচ্ছেন সংশ্লিষ্ট বিচারকরা। আইন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন পর আট দফায় ২২৫ জন বিচারপতিকে তিনটি পদে পদোন্নতি দিয়ে নিয়োগ প্রক্রিয়া কার্যকর হতে যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক  বলেন, নানা কারণে পদোন্নতি পেয়েও সংশ্লিষ্টদের পদোন্নতি দেওয়া হয়নি।

এখন সুপ্রিম কোর্টের পরামর্শে সংশ্লিষ্টদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এ নিয়ে মন্ত্রণালয় কাজ করছে।

অপরদিকে, পরিচয় প্রকাশে অনিচ্ছুক একাধিক বিচার বিভাগীয় কর্মকর্তা  বলেন, পদোন্নতির পর প্রশাসন ক্যাডারে কোনো পদ না থাকলেও পদোন্নতি কার্যকর হয়েছে এবং তারা সব ধরনের আর্থিক ও অন্যান্য সুবিধা পেয়েছেন। প্রচার অনুযায়ী। তবে বিচার বিভাগের কর্মচারীরা পদোন্নতি পেলেও তাদের পদ শূন্য হওয়ার জন্য বছরের পর বছর অপেক্ষা করতে হয়। তারা শুধু নামেই পদোন্নতি পান, কোনো ধরনের আর্থিক সুবিধা পান না। এ ধরনের বৈষম্যের অবসান হওয়া দরকার।

সুপ্রিম কোর্টের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে, সুপ্রিম কোর্টের ফুল কোর্ট মিটিংয়ে ২০৭ জন সিনিয়র সহকারী জজকে যুগ্ম জেলা জজ, ৩৫০ জন যুগ্ম জেলা জজকে অতিরিক্ত জেলা জজ এবং ১৪৯ জন অতিরিক্ত জেলা জজকে জেলা ও দায়রা জজ হিসেবে সংক্ষিপ্ত করা হয়। প্যানেলিস্টরা বিচার বিভাগে কর্মরত বিচারকদের এক-তৃতীয়াংশ। তৎকালীন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ফুলকোর্টের ওই বৈঠকে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের সব বিচারপতি উপস্থিত ছিলেন। এরপর বিভিন্ন সময়ে কিছু পদ শূন্য থাকলে এই প্যানেল থেকে তিনটি পদে পদোন্নতি দেবে আইন মন্ত্রণালয়।

অধস্তন আদালতে বর্তমানে ১৫ জন জেলা জজ, ৯১ জন অতিরিক্ত জেলা জজ এবং ৩৫ জন যুগ্ম জেলা জজের পদ শূন্য রয়েছে বলে জানা গেছে। এ ছাড়া চলতি বছরের বিভিন্ন সময়ে আরও কয়েকটি পদ শূন্য থাকবে। এ জন্য উল্লেখিত শূন্য পদে আট দফায় পদোন্নতিসহ নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করার প্রস্তুতি নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ২০১৯ সালে পদোন্নতির প্যানেলিস্টের তালিকা থেকে জেলা জজ, অতিরিক্ত জেলা জজ এবং যুগ্ম জেলা জজদের নাম আইন মন্ত্রণালয় থেকে সুপ্রিম কোর্টে পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *