দুই প্রকল্পে জাপান ১৪০ কোটি  ডলার ঋণ দিচ্ছে

0

দুটি উন্নয়ন প্রকল্পে জাপান সরকার বাংলাদেশকে ১৪০ কোটি ডলার ঋণ সহায়তা দিচ্ছে। প্রকল্প দুটি হলো ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের দক্ষিণ শাখা (এমআরটি লাইন-৫) এবং দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন প্রকল্প।

মঙ্গলবার একটি সমঝোতা হয়েছে। চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইটিও নাওকি। জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকার ঢাকা অফিসের প্রধান ইউহু হায়াকায়াসহ উভয় পক্ষের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনলাইন প্ল্যাটফর্মে আয়োজন করা হয়।

ঋণের সুদ দিতে হবে নির্মাণ কার্যক্রমে ০.৭০ শতাংশ এবং পরামর্শক সেবায় ০.১ শতাংশ হারে। এ ছাড়া প্রাথমিক সুদ শূন্য দশমিক দুই শতাংশ নির্ধারণ করা হয়েছে। ১০ বছরের গ্রেস পিরিয়ড সহ পরবর্তী ৩০বছরে ঋণ পরিশোধ করা যাবে।

এমআরটি লাইন-৫ প্রকল্পের মাধ্যমে রাজধানী ঢাকার যানজট নিরসন হবে। বায়ু দূষণও কমবে। ২০ কিলোমিটার দীর্ঘ প্রকল্পটি হেমায়েতপুর, আমিন বাজার হয়ে ভাটারায় শেষ হবে। প্রাথমিকভাবে, জাইকা প্রকল্পের প্রকৌশল সেবার জন্য ৭৩৬কোটি ইয়েন এবং ৫ হাজার ৫৭০ কোটি ইয়েন ঋণ সহায়তা দিয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীনে প্রকল্পটি বাস্তবায়ন করছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। ২০১৯ সালে প্রকল্পের কাজ শুরু হয়েছে। এর কাজ ২০২৮ সালে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

একক দেশ হিসেবে জাপান বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী। স্বাধীনতার পর থেকে দেশটি বিভিন্ন আর্থ-সামাজিক খাতে সহায়তা দিয়ে আসছে। গত মে পর্যন্ত জাপান বাংলাদেশকে ১৭.৯৬ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। এখন পর্যন্ত, প্রতিশ্রুতি ২৭.৪৩ বিলিয়ন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *