নতুন ইসির প্রথম পরীক্ষা

0

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে নবগঠিত নির্বাচন কমিশনে আজ প্রথম পরীক্ষা।সেটা একগুচ্ছ স্থানীয় নির্বাচন। কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক)সহ দেশের ১৩২টি ইউনিয়ন পরিষদ, ৫টি পৌরসভা, ৪টি উপজেলা পরিষদের সাধারণ ও উপ-নির্বাচনে বুধবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

নির্বাচনী প্রচারণায় নানা অনিয়মের অভিযোগে ঝিনাইদহ পৌরসভাসহ কয়েকটি ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত করেছে ইসি। প্রচার-প্রচারণায় অনিয়মের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো ভোটারদের হুমকিসহ ক্ষমতাসীন দলের প্রার্থীদের উদ্ধত অবৈধ বক্তব্য। এবারের নির্বাচনের তফসিল ঘোষণার পর ইসির এমন কিছু পদক্ষেপ নির্বাচন সংশ্লিষ্টরা ও জনগণের নজরে পড়েছে। কুসিক নির্বাচনের এক মাস আগে বিজিবি মোতায়েনসহ ক্ষমতাসীন দল মনোনীত বেশ কয়েকটি পৌরসভা ও ইউপির প্রার্থীতা বাতিলের কঠোর সিদ্ধান্ত নেয় ইসি। কিন্তু ভোটের ঠিক আগে ক্ষমতাসীন দলের কুমিল্লার সংসদ সদস্য একিউএম বাহাউদ্দিন বাহারকে নিয়ে সিইসির মন্তব্য কমিশনের কর্তৃত্ব ও সংকল্প নিয়ে সন্দেহ প্রকাশ করেছে।

বিশ্লেষকরা অবশ্য বলছেন, ইসির অসহায়ত্ব প্রকাশের কোনো সুযোগ নেই। বিদ্যমান আইনে ইসিকে যথেষ্ট ক্ষমতা দেওয়া হয়েছে। এমপিকে এলাকা ছাড়তে বাধ্য করার ব্যবস্থা নিতে পারে ইসি। কোনো ফাঁকফোকর থাকলে সরকারের কাছে আইন সংশোধনের প্রস্তাব করার সুযোগ রয়েছে। কমিশনের অসহায়ত্বে সাধারণ মানুষ আরও বিভ্রান্ত হবে। কারণ এরই মধ্যে আগের দুটি কমিশনের ভূমিকা নিয়ে মানুষের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে।

সিইসির এই অসহায়ত্ব নিয়ে জাতীয় সংসদেও আলোচনা হয়েছে। সোমবার সংসদ অধিবেশনে বর্তমান কমিশন বর্জন করা বিএনপি-এমপি হারুনুর রশীদ বলেছেন, সিইসির বক্তব্য প্রমাণ করে যে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

আইন অনুযায়ী সংসদ সদস্যদের সরকারি সুবিধাভোগী হিসেবে প্রচারণা চালানোর সুযোগ নেই। এই আইন অমান্যকারীর বিরুদ্ধে ৬ মাসের জেল ও ৫০ হাজার টাকা জরিমানা করার বিধান রয়েছে। যে প্রার্থী প্রচারণায় অংশ নেবেন তার প্রার্থিতা বাতিলের ক্ষমতাও বিদ্যমান আইনে রয়েছে। ক্ষমতাসীন দলের মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে প্রচারণা চালানোর অভিযোগ উঠেছে স্থানীয় এমপি বাহারের বিরুদ্ধে। কমিশন অভিযোগের সত্যতা পায়। ইসির চিঠির মাধ্যমে তাকে প্রথমে আচরণবিধির কথা মনে করিয়ে দেওয়া হয়। এরপরও তার তৎপরতা বন্ধ না হলে তাকে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয় ইসির পক্ষ থেকে। দুটির মধ্যে পার্থক্য হলো, আগের কমিশন সবচেয়ে গুরুতর অভিযোগেরও সুরাহা না করে নিষ্ক্রিয় ছিল। কিন্তু এমপি বাহার ইসির নির্দেশে তোয়াক্কা না করে এলাকায় অবস্থান করছেন। এর পরিপ্রেক্ষিতে গত ১২ জুন রোববার ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি কাজী আউয়াল অসহায়ত্ব প্রকাশ করে বলেন, আইন প্রণেতা আইন অমান্য করলে ইসির কী করার আছে। সোমবার কুমিল্লা সফরকালে কমিশনের দুই সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান ও রাশিদা সুলতানা বলেন, একজন সম্মানিত ব্যক্তিকে টেনে নামানো কমিশনের কাজ নয়।

ইসি সচিবালয়ের নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, আগের দুই কমিশন কাজী রকিবউদ্দিন আহমেদ ও কে এম নুরুল হুদাও কুমিল্লা ও রংপুরে ভোটে পাস করেছে। দেশের অন্যতম প্রধান রাজনৈতিক শক্তি বিএনপি বর্জন করলেও এবার কুমিল্লার নির্বাচন সুষ্ঠুভাবে শেষ হবে বলে আশা করছিল তারা। তবে তারা নিজেরাই এখন স্থানীয় সংসদ সদস্যদের নিয়ে ক্ষমতাসীন দলের বিরোধ নিয়ে কিছুটা সন্দিহান।

এ বিষয়ে জানতে চাইলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সংশ্লিষ্ট এমপি ইসির নির্দেশনা অমান্য করে নির্বাচনী এলাকার আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। ইসির পক্ষ থেকে তাকে চিঠি দিয়ে এলাকা ছাড়তে বলা হয়েছে; এটি একটি ইতিবাচক পদক্ষেপ। তবে আচরণবিধিতেই এ বিষয়ে জেল-জরিমানার বিষয়টি স্পষ্ট করা হয়েছে। শুধু চিঠি দিয়ে ইসি নীরব থাকলে তাদের নিরপেক্ষ অবস্থান নিয়ে নিশ্চয়ই জনগণের মনে প্রশ্ন জাগবে। সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে ইসির সাহস ও দৃঢ়তাও প্রশ্নবিদ্ধ হবে। নির্বাচনী মাঠে এর প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে বলেও জানান তিনি।

ইসি-সংশ্লিষ্টরা বলেছেন, সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ড. শামসুল হুদা কমিশনের মেয়াদ শেষের দিকে কুমিল্লা সিটি নির্বাচন অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ তখনও ক্ষমতায় ছিল। এরপর এক মন্ত্রীকে নিয়েও একই অবস্থার সৃষ্টি হয়। এরপর এক ঘণ্টার মধ্যে মন্ত্রীকে এলাকা ছাড়ার নির্দেশ দেয় ইসি। অন্যথায় নির্বাচন বন্ধের হুমকি দেয় তৎকালীন ইসি। তবে ইসির বেঁধে দেওয়া সময়ের মধ্যেই কুমিল্লা ত্যাগ করেন মন্ত্রী।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন বলেন, জাতীয় নির্বাচনের আগে এসব স্থানীয় নির্বাচনের মাধ্যমে ইসির দক্ষতা ও সক্ষমতা প্রমাণ করতে হবে। তিনি বলেন, নির্বাচন করার জন্য ইসির যথেষ্ট ক্ষমতা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *