স্থলবন্দরের সক্ষমতা বাড়াতে হবে: দোরাইস্বামী

0

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, ভারত ও বাংলাদেশের স্থলবন্দরের সক্ষমতা বাড়াতে হবে। বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, বন্দর দিয়ে বাণিজ্য ও যাত্রী পরিবহনে দুই দেশের সমস্যা রয়েছে। এটা হতাশার বিষয়। দুই দেশের স্থলবন্দরের মধ্যবর্তী ফাঁকা জায়গায় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে অসুস্থদের রোদ-বৃষ্টিতে পায়ে হেঁটে বন্দর পার হতে হয়। এর কোনো মানে হয় না। এই নিয়ম এবং পদ্ধতি সহজ করা প্রয়োজন. এছাড়া নাগরিকদের সুবিধা আরও বাড়াতে হবে।

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলাম স্থলবন্দরে যাত্রীদের দুর্দশার কথা বলেন। তিনি বলেন, আমি অনেক দেশে স্থলবন্দর দিয়ে ঘুরেছি। সেখানে যাতায়াত করা খুবই সহজ, কিন্তু আমাদের এখানে অনেক মানুষ আছে। বিশেষ করে নারী, শিশু ও অসুস্থ ব্যক্তিরা চরম ভোগান্তিতে পড়েন। ‘

এছাড়া বন্দর দিয়ে পণ্য আমদানিতে ব্যবসায়ীদের সমস্যা হচ্ছে বলে জানান রফিকুল ইসলাম। তিনি বলেন, স্থলবন্দর দিয়ে পণ্য আমদানিতে অনেক বিলম্ব হচ্ছে। এতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর শেষ পর্যন্ত ভোগান্তিতে পড়েন ভোক্তারা।

এ সময় আরও উপস্থিত ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলাম, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি মোঃ ফারুক হাসান, প্রমুখ। ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমেদ ও নৌ পরিবহন সচিব মো. মোস্তফা কামাল। সভাপতিত্ব করেন বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *