ইমরানের ডাকে রাজপথে সমর্থকদের বিক্ষোভ

0

সম্প্রতি অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীত্ব হারানো ইমরান খানের ডাকে পাকিস্তানে ব্যাপক বিক্ষোভ হয়েছে। রোববার রাতে দেশের বিভিন্ন শহরে এ বিক্ষোভ হয়েছে। ইমরান খানের তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) বিপুল সংখ্যক কর্মী ও সমর্থক এতে অংশ নেন।

টুইটারে বিক্ষোভের একটি ভিডিও শেয়ার করে ইমরান খান লিখেছেন, “আমাদের ইতিহাসে এর আগে কখনও এত বিক্ষোভকারী দুর্বৃত্তদের নেতৃত্বাধীন সরকারকে প্রত্যাখ্যান করে স্বতঃস্ফূর্তভাবে রাস্তায় নেমে আসেনি।”

এর আগে তিনি দিনটিকে ‘সরকার পরিবর্তনের বিদেশি ষড়যন্ত্রের’ বিরুদ্ধে ‘মুক্তি সংগ্রামের’ সূচনা হিসেবে ঘোষণা করেছিলেন। “শুধুমাত্র জনগণ সর্বদা তাদের সার্বভৌমত্ব এবং গণতন্ত্র রক্ষা করে,” তিনি সমর্থকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছিলেন।

আগের দিন, পিটিআই মুখপাত্র ফাওয়াদ চৌধুরী আসরের নামাজের পরে জনগণকে প্রতিবাদ করার আহ্বান জানান। পরে রাত সাড়ে ৯টায় বিক্ষোভ শুরু করার কথা জানানো হয় দলটির পক্ষ থেকে।

অনেক নাটকীয়তার পর গত শনিবার রাতে জাতীয় পরিষদে বিরোধীদের আনা অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীত্ব হারান ইমরান খান। এই অনাস্থা ভোটের পেছনে বিদেশি রাষ্ট্রের (মার্কিন যুক্তরাষ্ট্র) ষড়যন্ত্র রয়েছে বলে তিনি দাবি করে আসছেন। তবে রাজনৈতিক বিশ্লেষকরা তার দাবিকে ‘অতিরঞ্জিত বলে মনে করছেন।

সামরিক হস্তক্ষেপের দীর্ঘ ইতিহাস রয়েছে এমন পাকিস্তানে কোনো প্রধানমন্ত্রী তার মেয়াদ পূরণ করতে পারেননি। কিন্তু ইমরান খানই প্রথম প্রধানমন্ত্রী যিনি পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবে হেরে পদত্যাগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *