সোনালী ব্যাঙ্ক থেকে টাকা আত্মসাৎ, কলকাতায় চাকরি হারালেন ৫ জনের

0

সোনালী ব্যাঙ্ক থেকে ১৪ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে কলকাতায় চাকরি হারিয়েছেন পাঁচ ভারতীয় নাগরিক।

 ৮ মার্চ তাদের চাকরিচ্যুত করা হয়।

চাকরি হারানো ব্যাংকের পাঁচ কর্মচারী হলেন- সৈয়দ মোহাম্মদ নিজামউদ্দিন আলী, এসকে সৈকত রহমান, মুনির হোসেন, জাবেদ ইকবাল ও সৈয়দ মোহাম্মদ শাহাবুদ্দিন।

সূত্র জানায়, সোনালী ব্যাংকের সাধারণ অডিটের সময় এই আর্থিক দুর্নীতির বিষয়টি সামনে আসে। এর আগে, ৯ সেপ্টেম্বর, ২০২০-এ, ইস্যুটি প্রথম সামনে এসেছিল, তবে বিষয়টি ধামাচাপা দেওয়া হয়েছিল। পরে চলতি বছরের অডিটের সময় বিষয়টি আবারো সামনে আসলে কেন্দ্রীয় ব্যাংকের চাপে অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করা হয়। সোনালী ব্যাংকের শাখা অফিসের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে অন্য একটি ভুয়া অ্যাকাউন্টে জমা দিতে দেখা যায়। তদন্ত কমিটি পুরো দুর্নীতি প্রক্রিয়ায় ব্যাংকের বেশ কয়েকজন কর্মচারী জড়িত থাকার প্রমাণ পেয়েছে। তদন্ত কমিটি এবং ব্যাংক কর্তৃপক্ষ অভিযোগের আলোকে আত্মপক্ষ সমর্থনের জন্য অভিযুক্ত কর্মচারীদের নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার নির্দেশ দেয়। নির্ধারিত সময়ের পরও আত্মপক্ষ সমর্থনে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে না পারায় ব্যাংকের পাঁচ কর্মচারীকে চাকরিচ্যুত করেছে ব্যাংক কর্তৃপক্ষ।

এদিকে ব্যাংক কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে চাকরিচ্যুত পাঁচ কর্মচারী হাইকোর্টের দ্বারস্থ হচ্ছেন বলে জানা গেছে।

যোগাযোগ করা হলে কলকাতার সোনালী ব্যাংকের ব্যবস্থাপক রওশন জাহান তহবিল আত্মসাতের কথা স্বীকার করে বলেন, আমরা তিনজন জুনিয়র ম্যানেজমেন্ট গ্রেড স্কেল ওয়ান লেভেল অফিসার, একজন মিডল ম্যানেজমেন্ট গ্রেড স্কেল দুই এবং একজন বিশেষ সহকারী ক্লার্ককে বরখাস্ত করেছি। পাঁচজনই ভারতীয় নাগরিক। এ মুহূর্তে ব্যাংকটির অডিট প্রক্রিয়া চলছে। বিষয়টি এখন অভ্যন্তরীণ তদন্ত কমিটি থেকে থানা ও আদালতের মধ্যে বিচার ব্যবস্থায় চলে গেছে। এ অবস্থায় গণমাধ্যমের সামনে নতুন করে কিছু বলা উচিত নয়।

কলকাতায় সোনালী ব্যাঙ্কের শাখা প্রধানত কলকাতায় ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সহায়তায় একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান হিসাবে কাজ করে। যার দৈনিক লেনদেনের হিসাব বাংলাদেশে ব্যাংকের প্রধান শাখায় পাঠাতে হয়। সম্প্রতি অভ্যন্তরীণ অডিটে বিষয়টি ধরা পড়লে ঢাকায় ব্যাংকের প্রধান শাখায় অভিযোগ করা হয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতেও অভিযোগ দায়ের করা হয়েছে। এছাড়া অভিযুক্তদের বিরুদ্ধে নিউমার্কেট থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *