ইরাকে ইসরায়েলি স্থাপনা লক্ষ্য করে হামলা, দায় স্বীকার করেছে ইরান

0

ইরান উত্তর ইরাকের কুর্দি রাজধানী ইরবিলে কয়েক ডজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দায় স্বীকার করেছে। ইরানের বিপ্লবী গার্ডস যা দেশটির সশস্ত্র বাহিনীর একটি বিশেষ শাখা রেভল্যুশনারি গার্ডস (IRGC)

ইরানের বিপ্লবী গার্ডস (আইআরজিসি) এক বিবৃতিতে বলেছে যে ইসরায়েলের বিভিন্ন “কৌশলগত স্থাপনা” লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছিল। একই সময়ে, এই বাহিনী হুঁশিয়ারি দিয়েছিল যে ইসরায়েল যদি তাদের আক্রমণ পুনরাবৃত্তি করে তবে তারা কঠোর পদক্ষেপ নেবে।

এই সপ্তাহের শুরুতে, ইসরাইল সিরিয়ার রাজধানী দামেস্কে হামলায় আইআরজিসির দুই সদস্যকে হত্যা করে। ধারণা করা হচ্ছে, ইরান প্রতিশোধ হিসেবে এ হামলা চালিয়েছে।

আগের দিন, কুর্দি কর্তৃপক্ষ জানিয়েছে, রবিবার ভোরে ইরাকের উত্তর কুর্দিস্তান অঞ্চলের আঞ্চলিক রাজধানী ইরবিলে মার্কিন কনস্যুলেটের কাছে এক ডজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এক মার্কিন কর্মকর্তা হামলার জন্য ইরানকে দায়ী করেছেন। তেহরান বিবৃতি দেওয়ার আগে তিনি হামলার জন্য ইরানকে দায়ী করেন।

কুর্দি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় ভবনটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন।

স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র এই হামলাকে “ভয়াবহ” বলে বর্ণনা করেছেন এবং বলেছেন, ইরবিলে মার্কিন কনস্যুলেট ভবনের সামনে দুপুরের কিছুক্ষণ পর বোমারু হামলা চালায়। তবে কোনো মার্কিন নাগরিক আহত হয়নি। তাদের কোনো স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *