হিজাব পরে কলেজে আসায় কর্ণাটক থেকে বহিষ্কৃত ৫৮ জন মুসলিম ছাত্রী

0

ভারতের কর্ণাটক রাজ্যে মুসলিম শিক্ষার্থীদের হিজাব পরে ক্লাসে আসার ইস্যুতে সৃষ্ট পরিস্থিতি ক্রমেই ঘোলাটে হয়ে উঠছে। একদিকে, রাজ্য পুলিশ এবং সরকারী কর্তৃপক্ষ এই ইস্যুতে তাদের কড়া নাড়ছে, অন্যদিকে, হিজাব পরে ক্লাসে যাওয়ার অধিকারের দাবিতে মুসলিম শিক্ষার্থীদের বিক্ষোভও ছড়িয়ে পড়ছে।

এদিকে, শুক্রবার শিবমোগা জেলার শিরালকোপ্পায় একটি সরকারি কলেজে হিজাব পরার জন্য কলেজ কর্তৃপক্ষ সাময়িকভাবে ৫৮ জন মহিলা ছাত্রীকে বহিষ্কার করেছে। অভিযোগ, তারা সরকারি নির্দেশ অমান্য করে হিজাব পরে কলেজে এসে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ করছিল।

শুক্রবার বহিষ্কার আদেশ জারি হলেও শনিবার আবারও হিজাব পরে কলেজে প্রবেশের চেষ্টা করে শিক্ষার্থীরা। সেখানে তারা স্লোগান দেয়, হিজাব পরা তাদের অধিকার। যদিও তাদের কলেজে ঢুকতে দেওয়া হয়নি।

অন্যদিকে, অন্য শহরে বিক্ষোভের অভিযোগে প্রথমবারের মতো ১০ মুসলিম ছাত্রীর নামে মামলা করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে তুমাকুরু জেলার একটি সরকারি প্রি-বিশ্ববিদ্যালয় কলেজে। শিক্ষার্থীরা হিজাব পরে কলেজে ঢোকার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। কেন হিজাব পরে কলেজে প্রবেশ করতে দেওয়া হবে না, সে বিষয়ে শিক্ষার্থীরা তাদের অধ্যক্ষ ও শিক্ষকদের কাছে উত্তর চেয়েছিল।

ঘটনার কিছুক্ষণ পর কলেজের অধ্যক্ষ ছাত্রদের নামে থানায় অভিযোগ দায়ের করেন। এর ভিত্তিতে পুলিশ তাদের বিরুদ্ধে বেআইনি জমায়েত ও সরকারি নির্দেশ অমান্য করার অভিযোগে এফআইআর দায়ের করে। কলেজের ২০০ মিটার এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

হিজাব পরার অধিকার চেয়ে কর্ণাটক হাইকোর্টে কিছু শিক্ষার্থীর দায়ের করা একটি অন্তর্বর্তী আদেশে, আদালত বলেছে যে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাদের কোনও ধর্মীয় পোশাক পরতে দেওয়া হবে না। যাইহোক, গত কয়েকদিনের মতো, শনিবার রাজ্যের বিভিন্ন প্রান্তে অনেক শিক্ষার্থী হিজাব পরে স্কুল-কলেজে গিয়েছিল এবং শ্রেণীকক্ষে প্রবেশ করতে না পেরে প্রতিবাদ করেছিল। কোডাগু, চিত্রদুর্গা, দাভানাগেরে, বেঙ্গালুরু সহ রাজ্যের বিভিন্ন জায়গায় হিজাব পরার বিরুদ্ধে বিক্ষোভ চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *