বেইজিংয়ে পর্দা উঠল অলিম্পিকের

0

চীনের বেইজিংয়ে পুরোদমে চলছে শীতকালীন অলিম্পিক। শুক্রবার সন্ধ্যায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির চেয়ারম্যান টমাস বাখ আইকনিক বার্ডস নেস্ট স্টেডিয়ামে প্রবেশের মাধ্যমে ২৪তম শীতকালীন অলিম্পিক আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

এই বছরের অলিম্পিকে, বিশ্বের ১৯০০ জন ক্রীড়াবিদ ৭টি খেলায় ১৫টি ডিসিপ্লিনে ১০৯টি ইভেন্টে পদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। এই বছরের অলিম্পিক চলবে  ৪ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত।

এর আগে, বেইজিং ২০০৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজন করেছিল। এবার তারাই প্রথম দেশ হিসেবে শীতকালীন অলিম্পিক আয়োজন করে এবং দুটি অলিম্পিক আয়োজনের অনন্য রেকর্ড গড়েছে।

২০১৫ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ১২৮তম সভায় চীনকে শীতকালীন অলিম্পিক আয়োজনের দায়িত্ব দেওয়া হয়।

এদিকে, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মতো বড় কূটনীতিকরা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে বেইজিং অলিম্পিকে একজন কূটনীতিককে পাঠায়নি। যাইহোক, চীনের মিত্র যেমন রাশিয়া, পাকিস্তান এবং সৌদি আরবের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতিরা বেইজিং অলিম্পিকে অংশ নিতে চীন ভ্রমণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *