লকডাউনে মদের পার্টি ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি

0

সে সময় যুক্তরাজ্য জুড়ে লকডাউন চলছিল। রোগের বিস্তার রোধে সমাবেশ, দলসহ সবকিছুর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই সময়ে, ২০ মে, ২০২০ তারিখে, বরিস জনসন ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারী বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটে ৪০ জনের সাথে একটি বাগান পার্টি করেছিলেন। সম্প্রতি ওই পার্টির অতিথিদের পাঠানো ইমেল ফাঁসের ঘটনায় এই চমকপ্রদ তথ্য উঠে এসেছে। আর এতেই বিতর্কের মুখে পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

লকডাউনে মদের পার্টির খবরে জনগণের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সংসদে ক্ষমা চেয়ে প্রধানমন্ত্রী বলেন, জনগণের ক্ষোভের কারণ তিনি বুঝতে পেরেছেন।

বিষয়গুলো সেখানেই থেমে যেতে পারত, কিন্তু তার নিজের দল এবং বিরোধী নেতারা চান বরিস জনসন পদত্যাগ করুক। স্কটল্যান্ডের টোরি পার্টির নেতা ডগলাস রস বলেছেন যে তিনি পার্টির নেতৃত্ব পরিবর্তনের প্রক্রিয়া শুরু করার জন্য পার্টির ১৯২২ কমিটিতে লিখবেন। ক্ষমতাসীন রক্ষণশীলদের একজন নতুন নেতা নির্বাচন করার জন্য, কমপক্ষে ৫৪ জন এমপিকে অবশ্যই আলাদাভাবে দলের কাছে চিঠি লিখতে হবে।

পার্টির আমন্ত্রণপত্রে ইমেল করা হয়েছিল যে, ‘ভয়ংকর ব্যস্ত সময়ের পর সুন্দর আবহাওয়ার সুবিধা নিন। সামাজিক দূরত্ব মেনে আমরা সন্ধ্যায় ১০ নম্বর বাগানে জড়ো হব। অনুগ্রহ করে ৬ টায় আসুন এবং আপনার নিজের ওয়াইন নিয়ে আসুন। ‘

বুধবার সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বে বরিস জনসনকে ঘটনার জন্য বারবার ক্ষমা চাইতে দেখা গেছে। তিনি বলেন, তিনি ২৫ মিনিটের জন্য দলে যোগ দিয়েছেন। তার ধারণা ছিল ‘তার কাজের অংশ হিসেবে’ তার কর্মীদের ধন্যবাদ জানাতে একটি পার্টির আয়োজন করা।

নিজের ভুল বুঝতে পেরে জনসন বলেছেন: “এখন আমি মনে করি তাদের অন্য কোনো উপায়ে ধন্যবাদ জানানো উচিত ছিল। আমার বোঝা উচিত ছিল যে লাখ লাখ মানুষ এটাকে সেভাবে দেখতে পারবে না।

ওইদিন পার্টির আয়োজন করে কোভিড সংক্রান্ত কোনো আইন লঙ্ঘন করা হয়েছে কিনা তা জানতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে এই তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে। ততক্ষণ পর্যন্ত পরিস্থিতি কিছুটা শান্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *