স্বৈরাচারের দোসরদের রেখে কোনো উদ্যোগই সফল হবে না: তারেক রহমান

0

স্বৈরাচারের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কারে অন্তর্বর্তী সরকারের কোনো উদ্যোগই সফল হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) মিলনায়তনে জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেআরএফ) রজতজয়ন্তী অনুষ্ঠানে যুক্তরাজ্য থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। এ সময় জেডআরএফের বিদেশী কমিটির প্রধান উপদেষ্টা ড. জুবাইদা রহমানও ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন।

তারেক রহমান বলেন, ‘জনগণের অভ্যুত্থানে সফল হওয়া জনগণের সামনে অন্তর্বর্তী সরকারের সমন্বয়হীনতা স্পষ্ট হতে শুরু করেছে। জাতীয় নির্বাচনের সম্ভাব্য সময় নিয়ে সরকারের বিভিন্ন স্তর থেকে বিভিন্ন বক্তব্য এসেছে। এমন একটি কাঙ্খিত ও গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে সরকারের বক্তব্যের ভুল বক্তব্য জনগণের মনে নানা সন্দেহের জন্ম দেয়।

তিনি বলেন, ‘মানুষ অন্তর্বর্তী সরকারকে আরও দায়িত্বশীল, জনগণের এবং কার্যকর দেখতে চায়। কারণ, অবাধ-নিরপেক্ষ-নিরপেক্ষ এবং জনগণের সরাসরি ভোটে নির্বাচিত প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠার জন্য বর্তমান অন্তর্বর্তী সরকারের কোনো বিকল্প নেই এবং সেই লক্ষ্যেই গণতান্ত্রিক জনগণ বর্তমান সরকারকে নিঃশর্ত সমর্থন দিচ্ছে। জনগণের নিঃশর্ত সমর্থনকে মূল্য দেওয়া অন্তর্বর্তী সরকারের প্রধান দায়িত্ব।

রাষ্ট্র ও রাজনীতিকে সঠিক পথে রাখতে অন্তর্বর্তী সরকার বিভিন্ন বিষয়ে সংস্কার করেছে উল্লেখ করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, “সংস্কার কার্যক্রম অবশ্যই একটি প্রয়োজনীয় উদ্যোগ। আমি সব সময় সংস্কারের পক্ষে। ক্রমাগত এবং চলমান প্রক্রিয়া কখনও কখনও এটি সময়সাপেক্ষ হয়, তবে, যদি কোনো সংস্কার প্রক্রিয়ায় জনগণের সরাসরি অংশগ্রহণ না থাকে, তাহলে সংস্কারের কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায় না।

তারেক রহমান বলেন, “ফ্যাসিবাদী আদর্শবাদী ও মাফিয়া সরকারের দোসরদের গুরুত্বপূর্ণ পদে বসিয়ে কোনো উদ্যোগই সফল হবে না। দেশ ও জনগণকে মাফিয়াদের কবল থেকে মুক্ত করতে গণহত্যায় হাজার হাজার শিক্ষার্থী প্রাণ হারিয়েছে। হাজার হাজার মানুষ বিদ্ধ হয়েছে। স্বৈরাচারের বুলেট এখনো হাসপাতালের শয্যায়, শহীদদের রক্তের দাগ এখনো শুকায়নি পলাতক স্বৈরাচারের দোসরদের মধ্যে, বরং মাফিয়া প্রধানদের রেখে যাওয়া সুবিধাভোগীদের মধ্যে বিন্দুমাত্র অনুশোচনা নেই ইতিমধ্যেই ঘরের বাইরে মাথা তুলে সরকার ও প্রশাসনে অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ করতে চাচ্ছেন।

তিনি বলেন, ষড়যন্ত্র ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। শুরুতেই ষড়যন্ত্রের বিষবাষ্প উপড়ে ফেলা না গেলে শত শত শহীদ ছাত্রের রক্তে বিজয়ী গণতন্ত্র আবারও বিপন্ন হবে।

দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়ে তারেক রহমান বলেন, “নাগরিকদের প্রতি রাষ্ট্রের যেমন দায়িত্ব রয়েছে, তেমনি নাগরিকদেরও রাষ্ট্রের প্রতি দায়িত্ব রয়েছে। তাই সবাইকে স্বেচ্ছাসেবীর মনোভাব নিয়ে কাজ করতে হবে। আসুন আমরা রাজনীতি থেকে বেরিয়ে আসি। অবশেষে, আমি কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি জুলাই-আগস্টের হতাহতদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *