হিজবুল্লাহর হামলায় ‘বিধ্বস্ত’ হয়  ইসরায়েলের পর্যটন শহর হাইফা

0

হাইফা বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন স্থান। প্রতি বছরই এখানে পর্যটকদের সমাগম হতো। তবে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সাম্প্রতিক রকেট হামলার পর হাইফা একটি ভূতের শহরে পরিণত হয়েছে। ভূতের শহর মনে হয়।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক সাংবাদিক সম্প্রতি হাইফা শহর পরিদর্শন করেছেন। ওখান থেকেই এমনটা বললেন।

সাংবাদিক বলেন, সুন্দর শহরটি এখন মরুভূমিতে পরিণত হয়েছে। চারদিকে ধ্বংসস্তূপ। মানুষ ঘর থেকে বের হতে পারছে না।

গত বছরের ৭ অক্টোবর হামাসের সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ে ইসরাইল। এখনো এক বছর হয়নি। এদিকে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে ইসরাইল। এরই ফলশ্রুতিতে সম্প্রতি ইসরায়েলের ওপর রকেট হামলা চালায় হিজবুল্লাহ।

হিজবুল্লাহ ইসরায়েলের হাইফা শহর এবং উত্তরের অন্যান্য এলাকায় শত শত রকেট হামলা চালিয়েছে। এটি হাইফার রাস্তাগুলিকে মরুভূমিতে পরিণত করেছে।

পরিস্থিতি ব্যাখ্যা করতে স্থানীয় বাসিন্দা শালোম হাসকেল বলেন, “পরিস্থিতি খুবই খারাপ। লোকজনকে তাদের বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়েছে। সাধারণত প্রতি শনিবার শত শত মানুষ বাইরে বের হয়। তারা বিভিন্ন রেস্তোরাঁ এবং পাবলিক প্লেসে যায়। কিন্তু আজ সেখানে কেউ সম্পূর্ণ খালি নয়।’

কিন্তু বসে নেই ইসরাইলও। ২৭ সেপ্টেম্বর, ইহুদিবাদী রাষ্ট্র লেবাননে বারবার বিমান হামলা চালায়। হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন।

এরপর হিজবুল্লাহর নতুন প্রধান হিসেবে যে নামটি উঠে আসে তা হলো হাশেম সাফিউদ্দিন। ৩ অক্টোবর ইসরাইল সফিউদ্দিনের ওপর হামলা চালায়। রয়টার্স এবং টাইমস অফ ইসরায়েল জানিয়েছে যে তিনিও নিখোঁজ রয়েছেন।

হিজবুল্লাহর নির্বাহী পরিষদের চেয়ারম্যান হিসেবে সাফায়েদ্দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত। সম্প্রতি নিহত হাসান নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হিসেবে তাকে বিবেচনা করা হচ্ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *